Russia: Luna-র 'একলিপ্স'? মোদীকে টেক্কা দিতে গিয়ে মুখ থুবড়ে পড়লেন পুতিন নিজেই...

Russia’s Luna-25: লুনা-২৫ স্পেসক্র্যাফ্ট। রাশিয়ার চন্দ্রযান। ভারতের চন্দ্রযান-৩-এর অভিযান-আবহের মধ্যেই যেটি তড়িঘড়ি মহাকাশে পাঠিয়েছিল রাশিয়া। দুর্মুখেরা বলেছিলেন, ভারতকে টেক্কা দিতে গিয়েই এই অনর্থক তাড়াহুড়ো করছিল রাশিয়া। কিন্তু এটি শেষমেশ ব্যর্থ হল।

Updated By: Aug 20, 2023, 04:29 PM IST
Russia: Luna-র 'একলিপ্স'? মোদীকে টেক্কা দিতে গিয়ে মুখ থুবড়ে পড়লেন পুতিন নিজেই...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লুনা-২৫ স্পেসক্র্যাফ্ট। রাশিয়ার চন্দ্রযান। ভারতের চন্দ্রযান-৩-এর অভিযান-আবহের মধ্যেই যেটি তড়িঘড়ি মহাকাশে পাঠিয়েছিল রাশিয়া। দুর্মুখেরা বলেছিলেন, ভারতকে টেক্কা দিতে গিয়েই এই অনর্থক তাড়াহুড়ো করছিল রাশিয়া, কেড়ে নিতে চেয়েছিল ভারতের সাফল্যের আলো। কিন্তু শেষ হাসি হাসবে হয়তো ভারতই। কেননা, রাশিয়ার চন্দ্রযান ঠিক ভাবে নামতেই পারল না চাঁদের মাটিতে।

আরও পড়ুন: Chandrayaan-3: মাত্র ৫ দিন পরে চাঁদের ৩০ কিমি-র মধ্যে! 'বিক্রম'-এর সঙ্গে সফল বিচ্ছেদ 'প্রজ্ঞানে'র...

ভারতের তৃতীয় চন্দ্রাভিযান চন্দ্রযান-৩ সফলভাবে উৎক্ষেপণ হয় গত ১৪ জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে। ইসরোর চন্দ্রযান চাঁদে অবতরণ করবে ২৩ অগস্ট। পৃথিবী থেকে চাঁদে পৌঁছতে চন্দ্রযান-৩ সময় নিচ্ছে প্রায় ৪০ দিন। এর মধ্যে অনেকগুলি দিনই অতিক্রান্ত। এখন 'বিক্রম' চাঁদের ৩০ কিলোমিটারের মধ্যে। 

কিন্তু ভারতের এই চন্দ্র-অভিযানের মাঝেই বিশ্বে তোলপাড় ফেলে রাশিয়া। দীর্ঘ ৫০ বছর পর তারা চলতি মাসের ১১ তারিখে চাঁদে মহাকাশযান পাঠানোর আয়োজন করল। সফল উৎক্ষেপণও হল রাশিয়ার লুনা-২৫-এর। রাশিয়ার এই মহাকাশযান গত বুধবার পৌঁছয় চাঁদের কক্ষপথে। লুনা-২৫ সফলভাবে চাঁদের মাটিতে অবতরণ করলে চাঁদের শিলা ও ধূলিকণার নমুনা সংগ্রহ করবে, এমনই ঠিক ছিল। চাঁদে বসবাসের আগে সেখানকার পরিবেশ বোঝার জন্যই এই নমুনা-সংগ্রহ বলে জানা যায়।

ভারতের পরে উৎক্ষেপণ করেও চাঁদে আগে পৌঁছনোর চ্যালেঞ্জ নিয়েছিল রাশিয়া। কিন্তু এই চ্যালেঞ্জ নিতে গিয়েই এখন বিপদের মুখে পড়েছে রাশিয়ার মহাকাশযান। প্রযুক্তিগত সমস্যার কারণেই বিপত্তি বলে জানিয়েছে রাশিয়া। লুনা ২৫-এর ল্যান্ডার চাঁদের কক্ষপথে প্রবেশ করতে ব্যর্থ হয়েছে বলে জানা গিয়েছে। তবে এর ফলে যে মিশন ব্যর্থ, এখনই এমনটা ভাবা হচ্ছে না।

রাশিয়ান স্পেস এজেন্সির তরফে আগেই বলা হয়েছিল, লুনা-২৫ চাঁদের মাটিতে অবতরণ করতে কিছু বেশি সময় নেবে। রাশিয়ার মহাকাশযানটি ভারতের চন্দ্রযান-৩ এর আগে চাঁদে অবতরণ করতে পারবে কিনা, তা নিয়েও সন্দেহ তৈরি হয়। পরে জানা যায়, অবতরণের আগে চাঁদের কক্ষপথে স্থানান্তরিত করার সময় থ্রাস্টার ছোঁড়া হয়েছিল। কিন্তু প্রযুক্তিগত সমস্যার কারণে তা সক্রিয় হয়নি। 

আরও পড়ুন: Kundli GPT: AI এবার জ্যোতিষেও! নিখুঁত ভবিষ্যৎ জানতে চান? নির্ভুল বলে দেবে চ্যাটবট...

রাশিয়ার লুনা ২৫-য়ে অনবোর্ড কম্পিউটার ইনস্টল করা আছে। ফলে এটি কোন পথে বা কত উচ্চতায় যেতে হবে ইত্যাদি সবকিছুই স্বয়ংক্রিয় ভাবে নির্বাচন করতে পারে। সমস্যা দেখা যায় ওই অনবোর্ড কম্পিউটারেই। সেকারণেই এই চন্দ্রযান ব্যর্থ হয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.