Giant hole on the Sun: সূর্যের পেটের ভিতরে ৬০ পৃথিবী? জেনে নিন বিস্ময়কর রহস্য...

Giant hole on the Sun: সূর্যের পেটের ভিতরে ষাটটি পৃথিবী! এক-পৃথিবীতেই আমরা তল পাই না, ষাটটি পৃথিবীর আয়তনের ধারণা করা খুবই কঠিন।

Updated By: Dec 6, 2023, 02:12 PM IST
Giant hole on the Sun: সূর্যের পেটের ভিতরে ৬০ পৃথিবী? জেনে নিন বিস্ময়কর রহস্য...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সূর্যের পেটের ভিতরে ষাটটি পৃথিবী! এক-পৃথিবীতেই আমরা তল পাই না, ষাটটি পৃথিবীর আয়তনের ধারণা করা খুবই কঠিন। আবার এ হেন ধারণা আরও হারিয়ে যায় সূর্যের আয়তনের কথা ভাবলে। কেননা, সূর্যের গায়ে সম্প্রতি একটি হোল ধরা পড়েছে, শোনা যাচ্ছে, যার মধ্যে অনায়াসে নাকি ৬০টি পৃথিবী ধরে যাবে। 

আরও পড়ুন: Largest Deposit of Hydrogen: মিলল 'সাদা' হাইড্রোজেনের বিপুল ভাণ্ডার! বাঁচিয়ে দেবে বিপন্ন পৃথিবীকে?

পোশাকি ভাষায় এর নাম 'করোনাল হোল'। এই হোল বা গর্তটি স্থির নয়, চলমান। যদিও এই হোল থেকে যে হলকা বেরিয়ে আসছে, সেটা মূলত পৃথিবীর দিকেই ধেয়ে যাচ্ছে বলে খবর। আর গর্তটির পরিমাপ শুনলে তো চোখ কপালে উঠবে সকলের! ৪, ৯৭, ০০০ মাইল! 

বিজ্ঞানীরা যতটুকু পরীক্ষা করতে পেরেছেন, তার ভিত্তিতে তাঁরা বলেছেন, সূর্যের গায়ের এই গর্তের মুখ পৃথিবীর দিকেই ফেরানো। এমন নয় যে, এই ধরনের গর্ত সূর্যের গায়ে হয় না। তবে এবার যে পরিমাপের হোল হয়েছে, সেটাই সকলকে বিস্মিত করছে।

সূর্যের গায়ের এই গর্তর কারণ হিসেবে বিজ্ঞানীরা ধরেন '11 ইয়ার অ্যাকটিভিটি সাইকেল'কে। এর অর্থ এগারো বছর অন্তর সূর্যের গায়ে এই গর্ত দেখা যায়। সেই হিসেবে এই হোল বা গর্ত তার ক্লাইম্যাক্সে পৌঁছবে ২০২৪ সালে। এমনটাই পর্যবেক্ষণ বিজ্ঞানীদের। 

এই ধরনের গর্ত তৈরি হওয়ার অন্যতম কারণ হল 'সোলার উইন্ড'। এর গতিও মাথা ঘুরিয়ে-দেওয়া। ৫০০-৮০০ কিলোমিটার প্রতি সেকেন্ডে! তা তো আর হাওয়া বয়ে যাওয়া নয়, রীতিমতো জিওম্যাগনেটিক স্টর্ম।

আরও পড়ুন: Parker Solar Probe: সূর্যের হাঁ-য়ের দিকে ভয়ংকর গতিতে ছুটছে বিশ্বের সর্বোচ্চ গতির যান! কেন?

সারা পৃথিবীর বিজ্ঞানীরা সূর্য নিয়ে নানামুখী গবেষণায় মেতেছেন। ভারত পাঠিয়েছে আদিত্য-এল ১। এরকম অনেক দেশই নিজের মতো করে কাজ করে সংগ্রহ করছে তথ্য। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.