WB Weather Update: ফের পুড়বে দক্ষিণবঙ্গ; ৪০ পার করবে তাপমাত্রা, বৃষ্টির সম্ভাবনা এইসব জেলায়

WB Weather Update: কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। শুষ্ক ও গরম আবহাওয়া সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে। সকাল থেকেই গরম ও অস্বস্তি। দিনের তাপমাত্রা স্বাভাবিকের নিচে থাকলেও রাতের তাপমাত্রা স্বাভাবিকের ওপরে  

Updated By: May 15, 2024, 10:24 AM IST
WB Weather Update: ফের পুড়বে দক্ষিণবঙ্গ; ৪০ পার করবে তাপমাত্রা, বৃষ্টির সম্ভাবনা এইসব জেলায়

অয়ন  ঘোষাল: পশ্চিমের গরম হওয়ার দাপট বাড়বে। আর্দ্রতাজনিত কারণে অস্বস্তি চরমে। শুষ্ক আবহাওয়া আর গরমের দাপট বাড়বে। উত্তরবঙ্গে বৃষ্টি চলবে। দক্ষিণবঙ্গেও আজ বিক্ষিপ্তভাবে সামান্য বৃষ্টির সম্ভাবনা উপকূল ও সংলগ্ন কয়েকটি জেলায়। মৎস্যজীবীদের জন্য কোন সতর্কবার্তা নেই। এমনটাই জানাচ্ছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন-তৃণমূল ছেড়ে বিজেপি যোগদানের 'অপরাধে' বেধড়ক মার, কেটে নেওয়া হল কান
 
নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসবে শুক্রবার ১৭ মে। ঘূর্নাবর্ত রয়েছে বাংলাদেশ ও বিদর্ভ এবং আরব সাগরে। দক্ষিণ পূর্ব ও পূর্ব মধ্য বঙ্গোপসাগরে একটি ঘুর্নাবর্ত তৈরি হবে। যা থেকে ঘূর্ণিঝড় হওয়ার সম্ভাবনা থাকছে। যদিও সেই সম্ভাবনা এখনও পর্যন্ত খুব কম বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দক্ষিণ আন্দামান সাগর দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং নিকোবর দ্বীপপুঞ্জে পৌঁছে যাবে ১৯ মে রবিবার।

দক্ষিণবঙ্গে চলতি সপ্তাহেই পশ্চিমের জেলার তাপমাত্রা ৪০ পেরোবে। আংশিক মেঘলা আকাশ। বেলা বাড়লে গরম ও অস্বস্তি বাড়বে। উপকূলের কয়েকটি জেলাতে সন্ধে বা রাতে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। অস্বস্তিদায়ক রাত ও দিন। শুষ্ক আবহাওয়া ও গরম ক্রমশ বাড়বে। শনিবারের মধ্যে ৩-৫ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে জেলায় জেলায়। পশ্চিমের জেলায় তাপমাত্রা ৪০ পেরিয়ে যাবে। কোথাও কোথাও ৪২ ডিগ্রি তাপমাত্রা ছুঁতে পারে।

উত্তরবঙ্গে দার্জিলিং এবং কালিম্পং সহ পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি তো হালকা বৃষ্টির সম্ভাবনা। মালদা ও দুই দিনাজপুরে শুষ্ক আবহাওয়া বাড়বে গরম। তাপমাত্রা তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস বাড়বে শনিবারের মধ্যে। বৃষ্টি হলেও পাহাড়েও গরমের ছোঁয়া থাকবে। শুক্রবার বৃষ্টি একটু বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার দমকা ঝড়ো হাওয়া বইতে পারে।

কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। শুষ্ক ও গরম আবহাওয়া সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে। সকাল থেকেই গরম ও অস্বস্তি। দিনের তাপমাত্রা স্বাভাবিকের নিচে থাকলেও রাতের তাপমাত্রা স্বাভাবিকের ওপরে। বেলা বাড়লে সূর্যের তাপে আরো গরম অনুভূত হবে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও চরমে। কলকাতায়  আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৮.১ ডিগ্রি । গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি । বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৪৮ থেকে ৮৮ শতাংশ।

বিহার উত্তরপ্রদেশ হরিয়ানা চন্ডিগড় দিল্লি পাঞ্জাব এবং মধ্যপ্রদেশ-সহ বিভিন্ন রাজ্যে তাপপ্রবাহের একটি স্পেল আসতে পারে। সৌরাষ্ট্র ও কচ্ছে গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি থাকবে পশ্চিম রাজস্থান ও গুজরাটের কিছু অংশে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টির দাপট মধ্যপ্রদেশ ছত্রিশগড় ও কর্নাটকে।  দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যে তামিলনাড়ু,অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, কেরালা, পন্ডিচেরি সর্বত্র আগামী কয়েক দিন ভারী বৃষ্টির সম্ভাবনা।
উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে প্রবল বৃষ্টির আশঙ্কা; অসম মেঘালয় মনিপুর মিজোরাম নাগাল্যান্ড ও ত্রিপুরা রাজ্যে। অরুণাচল প্রদেশেও প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.