WB Weather Update: চলবে টানা ৪ দিন, জেলায় জেলায় তুমুল ঝড়বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর

WB Weather Update: বাংলাদেশ ও মধ্যপ্রদেশে ঘূর্ণাবর্ত রয়েছে। ওড়িশা থেকে রাজস্থান পর্যন্ত বিস্তৃত হয়েছে। যে অক্ষরেখা ছত্তীসগঢ় এবং মধ্যপ্রদেশের ওপর দিয়ে গিয়েছে। এর টানেই প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে

Updated By: May 8, 2024, 10:37 AM IST
WB Weather Update: চলবে টানা ৪ দিন, জেলায় জেলায় তুমুল ঝড়বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর

অয়ন ঘোষাল: টানা তাপপ্রবাহের পর দুদিনের বৃষ্টি, ঝোড়ো হাওয়া এবং রাতের কালবৈশাখীর জেরে কলকাতায় দিন ও রাতের তাপমাত্রায় লক্ষ্যনীয় পতন হয়েছে। শনিবার পর্যন্ত রাজ্যের কোথাও তাপপ্রবাহের সতর্কতা নেই।  বুধবার ও বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে ৩০-৪০ কিমি বেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। তাপমাত্রা আরও প্রায় ১-২ ডিগ্রি করে কমতে পারে প্রায় সব জেলায়। এমনটাই বলছে আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন-তৃতীয় দফার ভোটে রাজভবনে 'কালো দিন', হঠাৎ-ই নিশ্চুপ পিসরুম!

শুক্রবার ফের বৃষ্টি বাড়বে। সেদিন ভারী বৃষ্টির পূর্বাভাস নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং উত্তরবঙ্গের জলপাইগুড়ি জেলাতে। বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া ৬০ কিলোমিটার গতিবেগে বীরভূম মুর্শিদাবাদ নদিয়া এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে এবং উত্তরবঙ্গের মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং জলপাইগুড়ি জেলাতে। বাকি জেলাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে হালকা ঝোড়ো হাওয়া।

শনিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড় হবে পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। দক্ষিণবঙ্গের বাকি জেলাতে এবং উত্তরবঙ্গে বৃষ্টির সঙ্গে হালকা ঝড়ের সম্ভাবনা।

বাংলাদেশ ও মধ্যপ্রদেশে ঘূর্ণাবর্ত রয়েছে। ওড়িশা থেকে রাজস্থান পর্যন্ত বিস্তৃত হয়েছে। যে অক্ষরেখা ছত্তীসগঢ় এবং মধ্যপ্রদেশের ওপর দিয়ে গিয়েছে। এর টানেই প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে।

আবহাওয়া দফতরের তরফে আগামী ২৪ ঘন্টা সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে।  আজও মৎস্যজীবীদের বাংলার উপকূলে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্র উত্তাল থাকবে। সমুদ্রের ভেতরে ৫৫ কিলোমিটার পর্যন্ত দমকা ঝোড়ো হাওয়া বইবে। সমুদ্র উপকূলে জলোচ্ছ্বাস হবে।

কলকাতায় রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪.৬ ডিগ্রি কমে ২২.২ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কমে ৩২.৭ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৫ থেকে ৫৬ শতাংশ। আজ দিনভর মেঘলা আকাশ। সকাল ১১ টা থেকে বাকি সারাদিনের যেকোনো সময় বজ্র বিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সঙ্গে ৩৫ থেকে সর্বোচ্চ ৪৫ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া। গত ২৪ ঘন্টায় আলিপুরে ১৩.৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.