তাপপ্রবাহের কবলে তরমুজের ফলন, মাথায় হাত চাষিদের

তাপপ্রবাহের বাড়বাড়ন্ত এবং অনাবৃষ্টির জেরে একদমই নেই তরমুজের ফলন। বিঘা প্রতি ২টি কিংবা ৪টি করে হয়েছে তরমুজ।

Updated By: May 18, 2023, 06:22 PM IST
তাপপ্রবাহের কবলে তরমুজের ফলন, মাথায় হাত চাষিদের

ভবানন্দ সিং: রায়গঞ্জ ব্লকের নাগর নদীর চর বরাবরই বিখ্যাত তরমুজ চাষের জন্য। এখানকার বিখ্যাত তরমুজ পাড়ি দেয় কলকাতা সহ ভিন রাজ্যেও। কিন্তু এবছর আবহাওয়ার তারতম্যের কারণে অনেকটাই কম তরমুজের ফলন। প্রখর সূর্যের তাপে এবং বৃষ্টি না হওয়ার কারণে রীতিমতো পুড়ে নষ্ট হয়ে গিয়েছে তরমুজ গাছ। যার ফলে তরমুজ চাষ করে বিপাকে পড়ে গিয়েছেন রায়গঞ্জ ব্লকের খাড়ি সরিয়াবাদের নাগর নদী সংলগ্ন এলাকার কৃষকরা। 

প্রবাহমান চঞ্চল নাগর নদী। এই নদীর মাঝে বিঘার পর বিঘা বালুর চর তরমুজ চাষের জন্য  বরাবরই বিখ্যাত। নাগর নদীর ধূ ধূ বালু চরে সুস্বাদু রসালো তরমুজ চাষ করে থাকেন রায়গঞ্জ ব্লকের খাড়ি সরিয়াবাদের নাগর নদী সংলগ্ন এলাকার কৃষকরা। প্রতি বছর এখানকার তরমুজ পাড়ি দেয় কলকাতা  সহ রাজ্যের বিভিন্ন এলাকায়। এবছর আবহাওয়ার  তারতম্যে সেই তরমুজের ফলন অনেকটাই কম। কম বললে ভুল হবে, একদমই নেই তরমুজের ফলন।  এমনিতেই তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা সাধারণ মানুষের তাঁর ওপর দেখা মেলেনি বৃষ্টির। ফলে একনাগাড়ে রোদের প্রখর তাপ এবং অনাবৃষ্টির ফলে রীতিমতো পুড়ে নষ্ট হয়ে গিয়েছে বিঘার পর বিঘা তরমুজ গাছ। যার ফলে তরমুজ চাষ করে বর্তমানে দুশ্চিন্তায় দিন কাটাচ্ছেন কৃষকরা। 

নাগর নদীর চরে বহু বছর ধরে তরমুজ চাষ করে থাকেন আতাউর , রেজাউল বাবুর মতো অসংখ্য কৃষক। প্রতি বছর ফলনের পাশাপাশি বাজারে চাহিদা ও দাম দুইই ভালো থাকে। দুটো লাভের মুখ দেখে হাসি ফোটে তরমুজ চাষিদের মুখে। কিন্তু এবছর ঠিক তার উলটো। তাপপ্রবাহের বাড়বাড়ন্ত এবং অনাবৃষ্টির জেরে একদমই নেই তরমুজের ফলন। বিঘা প্রতি ২টি কিংবা ৪টি করে হয়েছে তরমুজ। এবছর তরমুজের ভালো চাহিদা থাকবে আশা করেছিল কৃষকরা, কিন্তু ফলন ভালো না হওয়ায়  চাহিদা তেমন নেই। যার ফলে তরমুজ চাষ করে চরম বিপাকে একাধিক কৃষক।  লাভের অঙ্ক তো দূর উঠছে না চাষের সামান্য পুঁজি টুকুও। 

তাপপ্রবাহ ও অনাবৃষ্টির খামখেয়ালিপনায় তরমুজ চাষ করে বর্তমানে বিপাকে পরে গিয়েছেন কৃষকরা। হচ্ছে না পর্যাপ্ত লাভ। উঠছে না চাষের সামান্য পুঁজি টুকুও। এমত অবস্থায় সরকারি সাহায্যের দিকে তাকিয়ে  রায়গঞ্জ ব্লকের খাড়ি সরিয়াবাদের নাগর নদী সংলগ্ন এলাকার কৃষকরা। 

আরও পড়ুন, এগরায় বোমাকাণ্ডে ফেরার ভানুর ভর্তি ছিলেন কটকের হাসপাতালে, জমা দিয়েছিলেন ভুয়ো আধার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.