Bengal Weather: বঙ্গে ফিরল তাপপ্রবাহ! দাবদাহের ক্ষতে প্রলেপ দিতে ব্যর্থ এক পশলা বৃষ্টি

Bengal Weather Update: গাঙ্গেয় দক্ষিণে ২ ডিগ্রি এবং পশ্চিমের জেলায় ৪ ডিগ্রি পর্যন্ত পারদ উত্থানের ইঙ্গিত রয়েছে আগামী ৪৮ ঘন্টায়। সেই পারদ আগামী ৭ দিনে আর পতনের কোনও সম্ভাবনা নেই। গতকাল বুধবার তীব্র তাপপ্রবাহের কবলে পড়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমান।

Updated By: Apr 25, 2024, 09:58 AM IST
Bengal Weather: বঙ্গে ফিরল তাপপ্রবাহ! দাবদাহের ক্ষতে প্রলেপ দিতে ব্যর্থ এক পশলা বৃষ্টি

অয়ন ঘোষাল: তাপপ্রবাহ ফিরল বঙ্গে। অন্তত আগামী শুক্রবার পর্যন্ত রাজ্যে তাপপ্রবাহ। এমনকি উপকূলের জেলা বা উত্তরবঙ্গের সমতলও বাদ থাকছে না তাপপ্রবাহের আওতা থেকে। সোম বা মঙ্গলবারের এক পশলা বৃষ্টি দাবদাহের ক্ষতে প্রলেপ দিতে সম্পূর্ন ব্যর্থ।

দক্ষিণবঙ্গ

গাঙ্গেয় দক্ষিণে ২ ডিগ্রি এবং পশ্চিমের জেলায় ৪ ডিগ্রি পর্যন্ত পারদ উত্থানের ইঙ্গিত রয়েছে আগামী ৪৮ ঘন্টায়। সেই পারদ আগামী ৭ দিনে আর পতনের কোনও সম্ভাবনা নেই।

তাপপ্রবাহ ইনডেক্স

গতকাল বুধবার তীব্র তাপপ্রবাহের কবলে পড়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমান। আজ বৃহস্পতিবার সেই তালিকায় নাম লেখাতে চলেছে বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম এবং পূর্ব বর্ধমান।

আরও পড়ুন: Mithun Chakraborty: বিজেপির হয়ে প্রচারে মিঠুন, পাল্টা 'গো-ব্যাক' স্লোগান তৃণমূলের!

মডারেট বা মৃদু তাপপ্রবাহের কবলে গতকাল পড়েছে কলকাতা। সঙ্গে উত্তরবঙ্গের মালদা এবং দক্ষিণ দিনাজপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, হুগলি এবং পূর্ব বর্ধমান মডারেট বা মৃদু তাপপ্রবাহের কবলে পড়ে গিয়েছে। এই সমস্ত জেলায় শুক্রবারের মধ্যে আরও ২ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়বে। কলকাতার পারদ রবিবারের পর প্রায় সাড়ে ৪১ ডিগ্রি স্পর্শ করতে পারে।

উত্তরবঙ্গ

দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি এই ৩ জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বাকি উত্তরবঙ্গে ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলাতে ফিল লাইক তাপমাত্রা বেড়ে মানুষকে অস্বস্তি দেবে।

আরও পড়ুন: Mamata Banerjee| Abhijit Ganguly: 'মমতা এ দেশেরই নয়, তিনি রোহিঙ্গা!' মুখ্যমন্ত্রীকে বেনজির আক্রমণ অভিজিতের...

রেকর্ড তাপমাত্রা এপ্রিলে?

এখনও পর্যন্ত নয়। বলছে আলিপুর আবহাওয়া দফতর। ১৯৫৪ সালের ২৭ এপ্রিল কলকাতার আলিপুরে তাপমাত্রা ছিল ৪১.৭ ডিগ্রি। সেই রেকর্ড চলতি এপ্রিলে ভেঙে যাওয়ার মতো কোনও পূর্বাভাস এখনও পর্যন্ত নেই। ২০০৯ এবং ২০১৬ সালে কলকাতায় এপ্রিলের তাপমাত্রা প্রায় ৫ থেকে ৬ দিন ৪০ এর ওপর ছিল। তবে সেই দুটি বছর যথাক্রমে লা নিনা এবং এল নিনো বছর ছিল।

পরিসংখ্যান

কাল দিনের তাপমাত্রা ৩৯.১ ডিগ্রি থেকে বেড়ে ৪০.৫ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ৫.২ ডিগ্রি বেশি। অর্থাৎ কলকাতা গতকাল তাপপ্রবাহের কবলে পড়েছে। কাল রাতের তাপমাত্রা ২৯.২ থেকে কমে ২৮.৮ ডিগ্রি। যা আজ রাতে ফের বেড়ে আগের জায়গায় চলে যাবে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৮১ থেকে ৩০ শতাংশ। যা দিনের বেলায় লু এর পরিস্থিতির সূচক রয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.