Bengal Weather Today: চৈত্রে জ্বলছে বাংলা! সংক্রান্তি-বর্ষবরণে তাপপ্রবাহের আশঙ্কা

Bengal Weather Today: দুই পর্যায়ে বাড়বে তাপমাত্রা। ১৩ এপ্রিল পর্যন্ত ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। সোমবার থেকে শনিবার পর্যন্ত বাড়বে সর্বোচ্চ তাপমাত্রা। আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা নেই। শনিবার থেকে সামগ্রিকভাবে উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা কমতে শুরু করবে।

Updated By: Apr 8, 2023, 09:17 AM IST
Bengal Weather Today: চৈত্রে জ্বলছে বাংলা! সংক্রান্তি-বর্ষবরণে তাপপ্রবাহের আশঙ্কা

অয়ন ঘোষাল: চৈত্রের তাপপ্রবাহে দহন জ্বালায় জ্বলার পূর্বাভাস বঙ্গে। সংক্রান্তি এবং বর্ষবরণেও তাপপ্রবাহের আশঙ্কা রয়েছে বলে জানানো হয়েছে। ১৫ এপ্রিলের মধ্যে কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি পেরিয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

কবে কত তাপমাত্রা তাঁর পূর্বাভাস

৯ এপ্রিল ৩৮ ডিগ্রি

১০ এপ্রিল ৩৯ ডিগ্রি

১১ এপ্রিল ৪০ ডিগ্রি

১২ এপ্রিল ৪০ ডিগ্রি

১৩ এপ্রিল ৪১ ডিগ্রি

গরমের স্পেল

দুই পর্যায়ে বাড়বে তাপমাত্রা। ১৩ এপ্রিল পর্যন্ত ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। তিন চার দিনে ২ থেকে ৪ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। ১০ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলা সহ উপকূল সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে এবং উত্তরবঙ্গের মালদা ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

সোমবার থেকে শনিবার পর্যন্ত বাড়বে সর্বোচ্চ তাপমাত্রা। বাংলার ৬ থেকে ৭ জেলায় স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বা তারও বেশি থাকতে পারে তাপমাত্রা। ১৫ এপ্রিল পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। দক্ষিণবঙ্গের দু’এক জেলায় খুব সামান্য সম্ভাবনা ছিটে-ফোঁটা বৃষ্টি হতে পারে।

 দক্ষিণবঙ্গে

আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা নেই। ক্রমশ বাড়বে তাপমাত্রা। ইতিমধ্যেই তাপমাত্রা বাড়তে শুরু করেছে বাংলায়। শুক্রবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা কলকাতার আলিপুরে ছিল ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস। দমদমে ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। সল্টলেক বা বিধাননগরে ছিল ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস। বাঁকুড়াতে তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস। আসানসোলে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। শ্রীনিকেতনে ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

উত্তরবঙ্গে

শনিবার থেকে সামগ্রিকভাবে উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা কমতে শুরু করবে। ক্রমশ বাড়বে তাপমাত্রা। উত্তরবঙ্গের মালদায় শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। উত্তরবঙ্গের মালদা ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

কেমন গরম

গরম ও শুকনো আবহাওয়া থাকবে। আর্দ্রতাজনিত অস্বস্তি উধাও হবে। পশ্চিমের রাজ্যগুলির মত শুকনো গরম হাওয়া বইবে। ১০ এপ্রিল থেকে ১৫ এপ্রিলের মধ্যে বেশ কয়েকটি জেলাতে ৪০ ডিগ্রি ছাড়িয়ে যাবে পারদ। এই গরমে ত্বকে জ্বলুনীভাব আসতে পারে। সুতির জামা ও বেশি জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন আবহাওয়াবিদরা। সকাল ১১টা থেকে বিকেল চারটে পর্যন্ত বাড়ির বাইরে যতটা কম সম্ভব বেরোনোর পরামর্শ আবহাওয়াবিদদের।

কলকাতা

আংশিক মেঘলা আকাশ দেখা যাবে শহরে। বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানা গিয়েছে। তাপমাত্রা ক্রমশ বাড়বে। আগামী কয়েকদিন শুকনো গরম থাকবে। আগামী সপ্তাহে ৪০ ডিগ্রি সেলসিয়াস ডিগ্রি ছুঁতে অথবা পেরোতে পারে কলকাতার তাপমাত্রা।

আরও পড়ুন: Kurmi Agitation: শুক্রবারের পরে ফের বহু ট্রেন বাতিল শনিবার; ভোগান্তি যাত্রীদের, ক্ষতির মুখে রেল

তাপমাত্রার পরিসংখ্যান

সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৯ ডিগ্রি। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৫ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৩৩ থেকে ৮৭ শতাংশ।

সিস্টেম

পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে উত্তর-পশ্চিম ভারতে। একটি অক্ষরেখা রয়েছে কর্নাটক থেকে তামিলনাড়ু পর্যন্ত। এছাড়া ঘূর্ণাবর্ত রয়েছে কর্নাটক ও রাজস্থান সংলগ্ন এলাকায়।

আরও পড়ুন: Week 1| Daily Cartoon| সোমান্তরাল| Hold your tongue and let me love!

ভিন রাজ্যে

ওড়িশাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টি। সঙ্গে শিলাবৃষ্টি ও ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইতে পারে।

পশ্চিম ভারতের রাজ্য এবং মধ্য ভারতের রাজ্য বিশেষ করে বিদর্ভ, ছত্রিশগড়, মারাঠাওয়াড়া, মধ্য মহারাষ্ট্র এই রাজ্যগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি এবং শিলাবৃষ্টির সতর্কতা রয়েছে। আগামী পাঁচ দিন বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক, তামিলনাড়ু এবং কেরালা সংলগ্ন এলাকায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.