Sourav Ganguly: মসনদে থাকাকালীনই মহারাজের সিদ্ধান্ত, বিরাটের বদলে কেন রোহিতকে দিয়েছিলেন দায়িত্ব?

Sourav Ganguly Opines Decision To Replace Virat Kohli With Rohit Sharma: বিরাট কোহলির জায়গায় কেন রোহিত শর্মাকে ভারতীয় দলের নেতৃত্ব দিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়? এই প্রশ্নের উত্তরই পাওয়া গেল এবার।

Updated By: Mar 4, 2024, 02:19 PM IST
Sourav Ganguly: মসনদে থাকাকালীনই মহারাজের সিদ্ধান্ত, বিরাটের বদলে কেন রোহিতকে দিয়েছিলেন দায়িত্ব?
সৌরভ বলে দিলেন বড় কথা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: তেইশের বিশ্বকাপ (Cricket World Cup 2023) দেখেছে এক অন্য় রোহিত শর্মাকে (Rohit Sharma)। ব্য়াট হাতে আগুন তো জ্বেলেছিলেনই তিনি। ১১ ইনিংসে করেছিলেন ৫৯৭ রান। তবে সবাই ভারত অধিনায়ককে বলেছিলেন যে, তিনি নিঃস্বার্থ। 'সেলফলেস রোহিত'! কারণ নিজের সেঞ্চুরি বা বড় রানের জন্য় না ভেবেই খেলে গিয়েছিলেন ইনিংসের পর ইনিংস। দেশের সর্বকালের অন্যতম সেরা অধিনায়কের নাম সৌরভ গঙ্গোপাধ্য়ায় (Sourav Ganguly)। তিনি বিসিসিআই (BCCI) সভাপতি থাকাকালীনই রোহিতকে রাজি করান তিন ফরম্য়াটে পূর্ণ দায়িত্বপ্রাপ্ত ভারত অধিনায়ক হওয়ার জন্য়। নিঃসন্দেহে রোহিত ক্য়াপ্টেন হিসেবে এখনও পর্যন্ত দারুণ কাজ করেছেন। সৌরভ জানালেন যে, কেন তিনি বিরাট কোহলির (Virat Kohli) বদলে  রোহিতকেই তুলে দেন দায়িত্ব!

আরও পড়ুন: Pat Cummins | IPL 2024: বিশ্বকাপ জয়ী অধিনায়কে এবার বিরাট দায়িত্ব, আগেই ২০.৫ কোটি দিয়েছিল 'অরেঞ্জ আর্মি'

রেভ স্পোর্টসের এক অনুষ্ঠানে সৌরভ বলেন, 'দেখুন রোহিতে বিশ্বকাপে কী অধিনায়কত্বই না করেছিল। ভারতকে ফাইনালে নিয়ে গিয়েছিল। ফাইনালে হেরে যাওয়ার আগে পর্যন্ত ভারতই ছিল প্রতিযোগিতার শ্রেষ্ঠ দল। ও একজন ভালো অধিনায়ক। ওর আইপিএল ট্রফিও ওর হয়ে কথা বলে। আমি যখন বিসিসিআই সভাপতি ছিলাম, তখন রোহিত অধিনায়ক হয়। আমি ওকে ভারতের অধিনায়ক করেছিলাম ওর প্রতিভা দেখে। রোহিতের দলকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা দেখে আমি অবাক হইনি।'
 
২০২২ সালের গোড়ায় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ হারতেই অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিলেন বিরাট। বেশ বোঝা গিয়েছিল, প্রোটিয়াসদের বিরুদ্ধে সেই সিরিজ হারের জ্বালা মিটাতেই টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক এমন চমকে দেওয়া সিদ্ধান্ত নিয়েছিলেন। বিরাট অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সময় বিসিসিআই দিশেহারা হয়ে গিয়েছিল। এমনটাই অতীতে জানিয়েছিলেন সৌরভ। তিনি বলেছিলেন, 'বিরাট টেস্ট দলের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সময় বিসিসিআই অবাক হয়ে যায়। দক্ষিণ আফ্রিকা সফরের পর বিরাট এমন একটা সিদ্ধান্ত নেবে কেউ ভাবতেই পারে। কিন্তু কেন বিরাট অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিল, সেটা ও নিজেই বলতে পারবে। তবে এরপর যোগ্য ব্যক্তি হিসেবে রোহিতকে দায়িত্ব দেওয়া হয়েছিল।" যদিও ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাসে অধিনায়ক বিরাট আলাদা পরিচয় আদায় করে নিয়েছিলেন। ৬৮টি ম্যাচে তাঁর নেতৃত্বে ভারত জিতেছিল ৪০টি ম্যাচ। হার ১৭টি ম্যাচে। ১১টি ম্যাচ ড্র হয়েছিল। 

আরও পড়ুন: Anant Ambani Radhika Merchant Pre-Wedding: কিংবদন্তিরা এখন জামনগরে, নেটপাড়ায় ভিডিয়ো তুলল সুনামি

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.