Franz Beckenbauer: অস্তাচলে ফুটবল বিশ্বের আরও এক নক্ষত্র! প্রয়াত বেকেনবাউয়ার

বিশ্বজয়ী জার্মানি ফুটবল দলের সদস্য ছিলেন তিনি। আবার কোচ হিসেবেও দেশকে বিশ্বসেরা করেছিলেন!

Updated By: Jan 8, 2024, 11:57 PM IST
Franz Beckenbauer: অস্তাচলে ফুটবল বিশ্বের আরও এক নক্ষত্র! প্রয়াত বেকেনবাউয়ার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বজয়ী জার্মানি ফুটবল দলের সদস্য ছিলেন। আবার কোচ হিসেবেও দেশকে বিশ্বসেরা করেছিলেন! প্রয়াত ফ্রাঞ্জ বেকেনবাউয়ার। ফুটবল বিশ্ব আবারও নক্ষত্র-পতন। 

আরও পড়ুন:  Wasim Akram: 'আপনার স্ত্রী তো বেশ...'! শালীনতার সব সীমা পার ভক্তের, ছিঁড়ে খেলেন আক্রম

বয়স হয়েছিল ৭৮ বছর।  দীর্ঘ দিন ধরেই অসুস্থ ছিলেন বেকেনবাউয়ার। হৃদযন্ত্রে সমস্যা ছিল। সঙ্গে ডিমেনসিয়াও! সম্প্রতি শারীরিক অবস্থায় আরও অবনতি হয়। ২০১৫ সালে ছেলে স্টিফেনকে হারানকে এই জার্মান কিংবদন্তী। তারপর থেকে শারীরিক অবস্থা খারাপ হচ্ছিল।

পরিবারের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, 'গভীর দুঃখের সঙ্গে জানানো হচ্ছে যে ফ্রাঞ্জ বেকেনবাওয়ার রবিবার রাতে ঘুমের মধ্যেই মারা গিয়েছেন। তাঁর পরিবার সেই সময় ওঁর সঙ্গেই ছিল। আশা করি সবাই ওঁর পরিবারের এই কঠিন সময়ে পাশে থাকবেন'।

যখন খেলতেন, তখন  'কাইজার' বেকেনবাউয়ার। জার্মান ভাষায় যার অর্থ, 'নেতা'। ১৯৭৪ সালে তাঁর নেতৃত্বে বিশ্বকাপ জিতেছিলেন তৎকালীন পশ্চিম জার্মানি। ১৯৯০ সালে জার্মানির কোচ হিসেবেও বিশ্বকাপ জিতে নজির গড়েছিলেন  বেকেনবাউয়ার। তাঁকে তর্কাতীত ভাবে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার বলা হত।

কোচ ও ফুটবলার হিসেবে বিশ্বকাপ প্রথমবার বিশ্বকাপ জিতেছিলেন ব্রাজিলের মারিও জাগালো। ১৯৫৮ ও ১৯৬২ সালে ফুটবলার হিসেবে বিশ্বকাপ জেতেন তিনি। জাগালোর কোচিংয়ে ব্রাজিল বিশ্বকাপে জিতেছিল ১৯৭০ সালে। শনিবার ৯২ বছর বয়সে প্রয়াত হন এই কিংবদন্তী।

আরও পড়ুন:  WATCH: হাসিনার দলের হয়ে বিপুল ভোটে জয়ী সাকিব, এবার চড়িয়ে মহাবিতর্কে ক্রিকেটার-সাংসদ!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.