রান্নার গ্যাসে কিছুটা স্বস্তি, মহার্ঘ গাড়ি, এসি, টিভি, নতুন অর্থবর্ষে আর কী পরিবর্তন? জেনে নিন

 ভর্তুকিবিহীন রান্নার গ্যাসের দাম কমল ১০ টাকা

Mar 31, 2021, 21:32 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: বৃহস্পতিবারই শুরু হচ্ছে নতুন অর্থবর্ষ। একাধিক নিত্য-প্রয়োজনীয় জিনিসের দামেও পরিবর্তন হয়ে যাচ্ছে পয়লা এপ্রিল থেকেই। বিশদে জেনে নিন।

2/6

অবশেষে রান্নার গ্যাসের দামে কিছুটা স্বস্তি। পয়লা এপ্রিল থেকে ভর্তুকিবিহীন রান্নার গ্যাসের দাম ১০ টাকা কমবে বলে বুধবার জানানো হয়েছে Indian Oil Corporation Limited এর তরফে। কলকাতায় ভর্তুকিবিহীন রান্নার গ্যাসের দাম ৮৩৫.৫০ টাকা হবে।

3/6

আরও দামি হতে চলেছে পেট্রোল-ডিজেল চালিত চারচাকা ও দুইচাকার যান। একাধিক কোম্পানি ইতিমধ্যেই তাদের গাড়ির দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। যদিও ঠিক কতটা দাম বাড়ছে তা এখনও প্রকাশ করেনি সংস্থাগুলি। কাঁচামালের দামবৃদ্ধির জন্যই এই সিদ্ধান্তে এসেছেন গাড়ি নির্মাতারা।

4/6

গরমের দাপট বাড়তেই যারা এসি বা রেফ্রিজারেটর কিনবেন ভাবছেন তাদেরকেও মুদ্রাস্ফীতির বোঝা বইতে হবে বইকি। কারণ পয়লা এপ্রিল থেকে ৪-৬% দাম বাড়বে এসির। অর্থাৎ এসি পিছু ১৫০০ থেকে ২০০০ টাকা দাম বাড়বে। একই নিয়ম রেফ্রিজারেটরের ক্ষেত্রেও।

5/6

পয়লা এপ্রিল থেকে ফের একবার বাড়ছে টিভির দামও। গত ৮ মাসে এমনিতেই ৩ থেকে ৪ হাজার টাকা বেড়েছে টিভির দাম। টিভিকে PLI স্কীমের আওতায় আনার জন্যও দাবি জানিয়েছেন উৎপাদকরা। নতুন অর্থবর্ষে টিভির দাম ২০০০ থেকে ৩০০০ টাকা বাড়বে বলে জানানো হয়েছে।

6/6

এছাড়াও পয়লা এপ্রিল থেকে বাড়বে বিমানভাড়া। বিমানবন্দরের নিরাপত্তা ফি ১৬০ টাকা থেকে বেড়ে ২০০ টাকা হবে।  ফলে অন্তর্দেশীয় বিমান বাড়া প্রায় ৫ শতাংশ বাড়ানো হচ্ছে।