মাত্র কয়েক বছর পরেই পৃথিবী থেকে পাকাপাকি বিদায় নেবে সমস্ত রোগ! কী আশ্চর্য জিনিস আনছেন জাকারবার্গ?

Mark Zuckerberg: পৃথিবী থেকে যাবতীয় অসুখ মুছে দিতে চান 'মেটা'র সিইও মার্ক জাকারবার্গ এবং তাঁর স্ত্রী প্রিসিলা চ্যান। এই লক্ষ্য পূরণের জন্য তাঁরা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য নেবেন। কৃত্রিম বুদ্ধিমত্তাকে জনগণের হিতে কাজে লাগাতে চান জাকারবার্গ।

| Sep 26, 2023, 12:47 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাত্র ৭৭ বছর পরেই যুগান্তকারী ঘটনা ঘটবে এ বিশ্বে! পৃথিবী থেকে যাবতীয় অসুখ মুছে দিতে চান 'মেটা'র সিইও মার্ক জাকারবার্গ এবং তাঁর স্ত্রী প্রিসিলা চ্যান। তাই ২১০০ সালের মধ্যে রোগমুক্ত পৃথিবী গড়ার লক্ষ্য নিয়ে এগোচ্ছে তাঁদের সংস্থা চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ সংক্ষেপে সিজেডআই (CZI)। এই লক্ষ্য পূরণের জন্য তাঁরা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য নেবেন বলেই জানিয়েছেন। এর অর্থ দাঁড়াল, এআই-ই হবে জাকারবার্গের ওষুধ! কৃত্রিম বুদ্ধিমত্তাকে আসলে জনগণের হিতে কাজে লাগাতে আগ্রহী তিনি।

1/7

চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ

চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ (সিজেডআই) এক বিবৃতি দিয়ে জানিয়েছে, তারা একটি কম্পিউটিং সিস্টেম গড়ে তুলতে চায়। 

2/7

কোষ বিশ্লেষণ

গবেষকেরা সেই সিস্টেমের মাধ্যমে এআই ব্যবহার করে মানবদেহের কোষ বিশ্লেষণ করতে পারবেন। এর ফলে, কারও অসুখ হলে দেহকোষে এর কী প্রভাব পড়ে বা কোষগুলি কী আচরণ করে-- তা নির্ণয় করা যাবে। 

3/7

আবিষ্কারের ফলাফল

আর এই সব তথ্য কাজে লাগিয়েই সম্ভব হবে সেই যুগান্তকারী আবিষ্কারের কাছে পৌঁছনো! যে আবিষ্কারের ফলাফল মানবদেহে বাসা বাঁধতে পারে এমন যাবতীয় রোগ নিরাময় বা রোগ প্রতিরোধ বা রোগ নিয়ন্ত্রণের উপায় বের করে ফেলতে পারবে।  

4/7

নতুন দিগন্ত

জাকারবার্গ বলেন-- বায়োমেডিসিনের দুনিয়ায় নতুন দিগন্ত উন্মোচন করে দিয়েছে এআই। 

5/7

অগ্রগতি অনিবার্য

একে ব্যবহার করে ‌উচ্চ মানের একটি কম্পিউটিং সিস্টেম তৈরি করে জীবনবিজ্ঞানের কাজে তা ব্যবহার করলে অগ্রগতি অনিবার্য। 

6/7

কোষের কাজ

জাকারবার্গ বলেন, মানবদেহের কোষ কীভাবে কাজ করে, তা নির্ণয় করা যাবে ওই যন্ত্রের মাধ্যমে। 

7/7

পূর্বাভাস

মার্ক জানান, তাঁরা এমন একটি ডিজিটাল মডেল তৈরি করবেন, যা জিনোম বিশ্লেষণ করবে এবং তা থেকে সমস্ত কোষের ধরন এবং কোষের অবস্থা সম্পর্কে পূর্বাভাস দিতে পারবে!