CBSE Class 10 result: কবে রেজাল্ট? স্কুলগুলিকে নয়া বিজ্ঞপ্তি সিবিএসইর

Jul 15, 2021, 13:01 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: কবে বেরোবে সিবিএসই দশম শ্রেনীর রেজাল্ট (CBSE 10th Result)? ঘোষণার অপেক্ষায় দেশজুড়ে লক্ষ লক্ষ ছাত্রছাত্রী। যদিও শোনা যাচ্ছিল ২০ জুলাইয়ের মধ্যেই তা জানাতে পারে সিবিএসই কর্তৃপক্ষ। তবে এবার স্কুলগুলির উদ্দেশ্যে এক বিজ্ঞপ্তি (Circular) জারি করছে তাঁরা। যার ফলে রেজাল্ট ঘোষণায় (Result Announce) আরও কিছুটা দেরি হবে বলেই আশঙ্কা করা হচ্ছে।

2/5

সিবিএসইর বিজ্ঞপ্তিতে কড়া নির্দেশ দেওয়া হয়েছে স্কুলগুলিকে। নম্বর মূল্যায়নের পদ্ধতি (Marks Evluation) যথাযথভাবে মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। জানা গিয়েছে অনেক স্কুলই নিজেদের পড়ুয়াদের গড় মার্কস বাড়াতে সবাইকে ৯৬ বা বেশি দিয়ে দিয়েছে। আবার গ্রেড সিস্টেমে অনেকেই রেঞ্জের ভুল সুযোগ তুলেছে।  

3/5

অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে ৭১ থেকে ৮০ নম্বর পাওয়া ছাত্রদের ম্বর ৭৭ বা তার বেশি বলে উল্লেখ করেছে স্কুলগুলি। স্কুলগুলি যাতে কোনোভাবে গড় নম্বর না বসায় সে সম্পর্কেও সতর্ক করেছে সিবিএসই কর্তৃপক্ষ।   

4/5

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নম্বর মূল্যায়নে স্বচ্ছটা বজায় রাখতে হবে স্কুলগুলিকে। এর জন্য কোনো পড়ুয়ার উপর যাতে প্রতিকূল প্রভাব না পড়ে খেয়াল রাখতে হবে সে বিষয়টিও। 

5/5

যদিও নম্বর মূল্যায়নের বিষয়টি পুরোপুরি স্কুলগুলির উপর ছাড়েনি সিবিএসই কর্তৃপক্ষ। তিন বছরের সেরা নম্বর ও গড় নম্বরের রেফারেন্স দেওয়া হয়েছে। এই বিজ্ঞপ্তির পর কার্যত মনে করা হচ্ছে, রেজাল্ট মূল্যায়নের প্রক্রিয়া সম্পূর্ণ হতে এখনও বেশকিছুদিন সময় লাগবে।