Indian Egg In Bangladesh: ভারতের ৪ কোটি ডিম পাতে পড়বে বাংলাদেশের!

Sep 18, 2023, 14:49 PM IST
1/5

ডিমের আকালে ভুগছে বাংলাদেশ। আর এই আকালের মধ্যেই শুরু হয়েছে কালোবাজারি। বাধ্য হয়েই ডিমের দাম বেঁধে দিতে বাধ্য হয়েছে বাংলাদেশ সরকার। এখন একটা ডিমের দাম সর্বোচ্চ ১২ টাকা নিতে পারবেন কোনও বিক্রেতা।

2/5

তাতেও রেহাই নেই। বাড়তি দাম দিয়ে ডিম কিনতে হচ্ছে আম জনতাকে। এরকম এক পরিস্থিতির মধ্যে ভারত থেকে ৪ কোটি মুগরীর ডিম আমদানি করার অনুমতি দিল বাংলাদেশ সরকার।

3/5

সোমবার বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় ওই অনুমতি দিয়েছে। দেশের ৪টি প্রতিষ্ঠান ওই ডিম আমদানি করতে পারবে। আমাদানির ওই দায়িত্ব পেয়েছে মেসার্স মিম এন্টারপ্রাইজ, প্রাইম এনার্জি ইম্পোটার্স, এনবর্ড সাল্পায়ার্স, টকইগার ট্রেডিং লিমিটেড।

4/5

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন আপাতত অল্প সংখ্যক ডিম আমদানি করা হবে। এতেও যদি ডিম সংকট না মেটে তাহলে আরও বেশি সংখ্যক ডিম আমদানি করা হবে। ডিমের উত্পাদন খরচ এখন ১০ টাকা। তাই আপাতত প্রতিটি ডিমের দাম ১২ টাকা নির্ধারণ করা হয়েছে।

5/5

বাংলাদেশের বাণিজ্য মন্ত্রকের মুখপাত্র হায়দার আলি বলেন, দেশে রোজ ৪ কোটি ডিমের প্রয়োজন হয়। আপাতত ওই ডিম আমদানি করে দেখা হবে দেশে ডিমের দাম নিয়ন্ত্রণে থাকে কিনা । তার পরে অন্য পদক্ষেপ করা হবে।