Apple Store in India: ভারতের ২ শহরে খুলছে অ্যাপল স্টোর, এবার কি কমবে আইফোনের দাম?

Apple Store in India: দেশের দুটি শহরে খুলছে অ্যাপল স্টোর। মুম্বই ও দিল্লিতে এই প্রথম খুলছে অ্যাপলের নিজস্ব বিপনী। উদ্বোধন করবেন কোম্পানির সিইও টিম কুক। শোনা যাচ্ছে তিনি ভারতে এসে দেখা করতে পারেন প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে  

Apr 11, 2023, 20:16 PM IST
1/7

ভারতে খুলছে অ্যাপল স্টোর। অনলাইন স্টোর খুললেও এবার দেশের দুটি শহরে তাদের নিজস্ব স্টোর খুলছে অ্য়াপল। সেই উপলক্ষ্যে ভারতে আসছেন সংস্থার সিইও টিম কুক। 

2/7

আপাতত মুম্বইয়ের বান্দ্রা-কুরলা কমপ্লেক্স ও দিল্লি সাকেতে খুলছে অ্য়াপল তার নিজস্ব স্টোর। আগামী ১৮ এপ্রিল মুম্বইয়ে ও ২০ এপ্রিল দিল্লিতে ওই স্টোরের উদ্বোধন অনুষ্ঠানে থাকবেন কুক। এমনটাই জানা গিয়েছে সংস্থার তরফে।

3/7

ভারতে আইফোনের বিক্রি রেকর্ড ছুঁয়েছে। পাশাপাশি ভারত থেকে আইফোনের রফতানি থেকে বিলিয়ন ডলার আয় করছে অ্য়াপল। এরকম এক পরিস্থিতিতে ভারতে আসছেন কুক।

4/7

এদেশে অ্যাপলের কোনও স্টোর খোলার ব্যাপারে আইনি জটিলতা ছিল। কারণ নিয়ম ছিল, কোনও বিদেশি কোম্পানি তাদের পণ্যের স্টোর এদেশে খুলতে পারতো না যতক্ষণ পর্যন্ত না তারা তাদের পণ্যের একটি বড় অংশ এখানেই তৈরি করে।   

5/7

দুনিয়ার দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন তৈরির কোম্পানি ২০২০ সালে ভারতে তাদের অনলাইন স্টোর খুলে দিয়েছে। কিন্তু অফলাইন স্টোর এই প্রথম। দামের ব্যাপারে অ্যাপল আজও তার নিজের অবস্থানেই অনড়। তার পরেও দিন দিন তার বিক্রি বাড়ছে।  

6/7

শোনা যাচ্ছে ভারতে এসে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করতে চেয়েছেন। 

7/7

এদিকে, অ্য়াপল স্টোর খোলার আগে আরও একটি গুরুত্বপূর্ণ একটি বিষয় ফাঁস হয়েছে। মুম্বইয়ের বান্দ্রা-কুরলা কমপ্লেক্সে খুলছে অ্যাপল স্টোর। কিন্তু তার জন্য বান্দ্রা-কুরলা কমপ্লেক্সকে যে শর্ত দেওয়া হয়েছে তা চমকে দেওয়া মতো। সেইসব শর্ত ফাঁস হয়ে গিয়েছে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বান্দ্রা-কুরলা কমপ্লেক্সের যেখানে অ্যাপল স্টোর খুলবে তার কাছাকাছি ২২টি নামী ব্যান্ড তাদের স্টোর খুলতে পারবে না বা তাদের বিজ্ঞাপন দিতে পারবে না। ১১ বছরের জন্য বান্দ্রা-কুরলা কমপ্লেক্সের সঙ্গে চুক্তি করেছে অ্যাপল। কারা অ্যাপলের কাছাকাছি কোনও স্টোর খুলতে পারবে না? জানা যাচ্ছে ওই তালিকায় রয়েছে আমাজন, ফেসবুক, গুগল, এলজি, মাইক্রোসফট, সোনি, টুইটার, বোস, ডেল, ফোক্সকন, হিতাচি, ডেলের মতো স্থংস্থা।