ভারতীয় পুরুষদের নৃশংস পর্নগ্রাফির প্রতি বাড়ছে আগ্রহ বাড়ছে, চিন্তায় সিবিআই

ইন্টারনেটে ভারতীয় পুরুষদের মধ্যে নৃশংস পর্নগ্রাফি দেখার প্রবণতা বাড়ছে। জানাল সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই)। বৃহস্পতিবার সুপ্রিমকোর্টে এই মর্মে একটি হলফনামা জমা দেওয়া হয়েছে সিবিআই-এর তরফে। 

Updated By: Oct 9, 2015, 05:05 PM IST
 ভারতীয় পুরুষদের নৃশংস পর্নগ্রাফির প্রতি বাড়ছে আগ্রহ বাড়ছে, চিন্তায় সিবিআই

নয়া দিল্লি: ইন্টারনেটে ভারতীয় পুরুষদের মধ্যে নৃশংস পর্নগ্রাফি দেখার প্রবণতা বাড়ছে। জানাল সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই)। বৃহস্পতিবার সুপ্রিমকোর্টে এই মর্মে একটি হলফনামা জমা দেওয়া হয়েছে সিবিআই-এর তরফে। 

সংবাদপত্রে প্রকাশিত একটি খবর অনুযায়ী, হলফনামায় সিবিআই জানিয়েছে এদেশে বর্ধিত পুরুষ জনসংখ্যার 'অতৃপ্ত লালসা' ও 'লাম্পট্য সহ মহিলাদের উপর হিংসাত্মক আচরণ' বৃদ্ধির সঙ্গে সঙ্গেই বাড়ছে ইন্টারনেটে হিংসাত্মক পর্নগ্রাহী দেখার প্রবণতা। 

''যুগ যুগ ধরেই অপরাধপ্রবণ পুরুষরা ধর্ষণ ও গণধর্ষণের মত অমানবিক যৌন অত্যাচার চালিয়ে আসছে মহিলাদের উপর। বর্তমানে শুধুমাত্র এই ধরণের অপরাধ করেই ক্ষান্ত দিচ্ছে না তারা। এই ঘৃণ্য অপরাধ করার পর তার ভিডিও তৈরি করছে। ইন্টারনেটের মাধ্যমে তা সারা বিশ্বে ছড়িয়ে দিচ্ছে। এই ধরণের ভিডিও পরোক্ষভাবে অনান্য পুরুষদের এই ধরণের অপরাধ করতে উৎসাহিত করছে। এর ফলে শুধুমাত্র নিগৃহীতারা নন, তার সঙ্গেই অনান্য মহিলা ও শিশুদের নিরাপত্তা বিপন্ন হচ্ছে।'' জানানো হয়েছে সিবিআই-এর হলফনামায়। 

ভারতীয় সাইবারস্পেসে নৃশংস পর্নের বিরোধিতা করে একটি পিআইএল দাখিল করেছিল প্রজ্জ্বলা নামের একটি এনজিও। সেই পিআইএক-এর জবাবেই হলফনামা জমা করেছে সিবিআই। 

ভারতের মত যে সমস্ত দেশে পুরুষ-নারী জনসংখ্যার অনুপাতের ফারাক বেশী, সেই সমস্ত দেশই নৃশংস পর্নগ্রাফির অন্যতম প্রধান বাজার। ভারতের মত পিতৃতান্ত্রিক সমাজে লাম্পট্য, লালসা ও বিকৃতকাম এতটাই প্রচলিত তা বহু ক্ষেত্রে মহিলাদের উপর হিংস্রতার জন্ম দিচ্ছে। 

শিশু ও মহিলাদের নিরাপত্তার স্বার্থে সাইবার ক্রাইম রোধে সিবিআই পুলিস-প্রশাসনের হাতে আরও ক্ষমতার দাবি করেছে। 

অ্যাপেক্স কোর্টে, সাউবারসেক্স সংক্রান্ত অপরাধের ক্ষেত্রে তদন্ত ও অপরাধীদের বিরুদ্ধে মামলার জন্য সিবিআই-কে জাতীয় এজেন্সির স্বীকৃতি দেওয়ার আবেদন জানিয়েছে সিবিআই কর্তৃপক্ষ। 

সিবিআই-এর পক্ষ থেকে জানানো হয়েছে তাদের কাছে এই ধরণের অপরাধ মোকাবিলা করার জন্য সর্বোচ্চ পর্যায়ের দক্ষতা ও অভিজ্ঞতা রয়েছে। বিদেশের বিভিন্ন স্থানে যারা এই ধরণের অপরাধ সংগঠিত করে তাদের পক্ষে সেই অপরাধীদের সনাক্তকরণ মোটেও কঠিন নয়। দাবি সিবিআই-এর। 

বেড়ে চলা নগরায়ন ও ইন্টারনেটের যথেচ্ছ ব্যবহার সাইবার ক্রাইমের প্রবণতা বৃদ্ধি করছে। দাবি সিবিআই-এর। 

 

.