রাজস্থানে তাপপ্রবাহ, তাপমাত্রার পারদ ছাড়াল ৫০ ডিগ্রি

নিম্নচাপের প্রভাবে পূর্ব, উত্তর-পূর্ব ও দক্ষিণ-পূর্ব ভারতে নামল বৃষ্টি, তখন দেশের পশ্চিমে চলছে তাপপ্রবাহ। তাপমাত্রার পারদ ৫০ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করছে। বিশেষ করে রাজস্থান ও পার্শ্ববর্তী এলাকায় এই তাপপ্রবাহের ফলে জনজীবণ বিপর্যস্ত হয়ে পড়েছে। রাজধানী জয়পুরে ১১ বছরের তাপমাত্রার রেকর্ড ভেঙে পারদ ছুঁয়েছে ৪৬.৫ ডিগ্রি সেলসিয়াসে।

Updated By: May 20, 2016, 03:41 PM IST
রাজস্থানে তাপপ্রবাহ, তাপমাত্রার পারদ ছাড়াল ৫০ ডিগ্রি

ওয়েব ডেক্স : নিম্নচাপের প্রভাবে পূর্ব, উত্তর-পূর্ব ও দক্ষিণ-পূর্ব ভারতে নামল বৃষ্টি, তখন দেশের পশ্চিমে চলছে তাপপ্রবাহ। তাপমাত্রার পারদ ৫০ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করছে। বিশেষ করে রাজস্থান ও পার্শ্ববর্তী এলাকায় এই তাপপ্রবাহের ফলে জনজীবণ বিপর্যস্ত হয়ে পড়েছে। রাজধানী জয়পুরে ১১ বছরের তাপমাত্রার রেকর্ড ভেঙে পারদ ছুঁয়েছে ৪৬.৫ ডিগ্রি সেলসিয়াসে।

তবে, তার চেয়েও ভয়ঙ্কর অবস্থা যোধপুরের ফালদির। সেখানে তাপমাত্রা ৫১ ডিগ্রি সেলসিয়াস। ১৯৫৬ সালের পর এই প্রথম সেখানে তাপমাত্রা এই অবস্থায় উঠল। আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী কয়েকদিনের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার কোনও সম্ভবনা নেই।  

কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে ২০০১ সালের পর থেকেই পশ্চিম ভারত বিশেষ করে রাজস্থান ও সংলগ্ন এলাকায় গরম পড়তেই তাপমাত্রা ক্রমাগত উর্দ্ধমুখি থাকে।

.