দূর্ঘটনায় পা হারানো কুকুরের জন্য এই ডাক্তারবাবু যা করলেন, তা সবার শেখা উচিত

কুকুর রাস্তার হোক কিংবা বাড়ির পোষ্য, বন্যপ্রাণদের দেখভালের ক্ষেত্রে সবথেকে জরুরি যে বিষয়টি তা হল মানবিকতা। হ্যাঁ, কেউ সারমেয়দের প্রতি সহৃদয় হতে পারেন বা তাদের থেকে একশো হাত দূরে থাকতে পারেন, একেবারে অপছন্দের তালিকায় রাখতে পারেন কুকুরদের! তবে একজন আহত প্রাণের জন্য জীবন ফিরিয়ে দেওয়া মানবিক কর্তব্য, মানুষের মনুষ্যবোধেরও একটি চরিত্র বিশেষ। কয়েকদিন আগেই কলকাতায় যেভাবে কুকুর নিধন চলল তাতে নিন্দার ঝড় উঠেছিল পোষ্যপ্রেমীদের মুখে মুখে। প্রতিবাদের মুখর হয়েছিল অনেকেই। তবে মানবিক শিক্ষা কি আদৌ কেউ গ্রহণ করেছিল? প্রশ্নটা থেকেই যায়! তারপরও তো ভারতের কত শহরে কুকুর হত্যার ঘটনা শিরোনামে উঠে এসেছে। তবে আছে কিছু ব্যাতিক্রমও। যা হয়ত লোকচক্ষুর আড়ালেই থেকে গিয়েছে এবং এখনও যাচ্ছে। 

Updated By: Jun 20, 2016, 04:52 PM IST
দূর্ঘটনায় পা হারানো কুকুরের জন্য এই ডাক্তারবাবু যা করলেন, তা সবার শেখা উচিত

ওয়েব ডেস্ক: কুকুর রাস্তার হোক কিংবা বাড়ির পোষ্য, বন্যপ্রাণদের দেখভালের ক্ষেত্রে সবথেকে জরুরি যে বিষয়টি তা হল মানবিকতা। হ্যাঁ, কেউ সারমেয়দের প্রতি সহৃদয় হতে পারেন বা তাদের থেকে একশো হাত দূরে থাকতে পারেন, একেবারে অপছন্দের তালিকায় রাখতে পারেন কুকুরদের! তবে একজন আহত প্রাণের জন্য জীবন ফিরিয়ে দেওয়া মানবিক কর্তব্য, মানুষের মনুষ্যবোধেরও একটি চরিত্র বিশেষ। কয়েকদিন আগেই কলকাতায় যেভাবে কুকুর নিধন চলল তাতে নিন্দার ঝড় উঠেছিল পোষ্যপ্রেমীদের মুখে মুখে। প্রতিবাদের মুখর হয়েছিল অনেকেই। তবে মানবিক শিক্ষা কি আদৌ কেউ গ্রহণ করেছিল? প্রশ্নটা থেকেই যায়! তারপরও তো ভারতের কত শহরে কুকুর হত্যার ঘটনা শিরোনামে উঠে এসেছে। তবে আছে কিছু ব্যাতিক্রমও। যা হয়ত লোকচক্ষুর আড়ালেই থেকে গিয়েছে এবং এখনও যাচ্ছে। 

কর্ণাটকের মহীশূর। দুর্ঘটনায় পা হারিয়েছিল এক কুকুর। আর সেই পা হারানো কুকুরের পঙ্গুত্ব দূর করতে এক সহৃদয় ডাক্তার যা করলেন, তা সবার কাছে শিক্ষার তো বটেই সঙ্গে দৃষ্টান্তও। পিছনের দুটি পায়ের সঙ্গে ডাক্তার বাবু বানিয়ে দিলেন কার্ট যাকে বলা হয় দুচাকার গাড়ি। তারপর হয়ত আগের মত স্বাভাবিক হাঁটাচলা করতে পারেনা ওই সারমেয়, তবে পঙ্গুত্ব থকে মুক্তি পেয়েছে! দেখুন- 

.