CBSE: স্কুলশিক্ষায় আসছে অকল্পনীয় বদল! এবার ক্লাস নাইন থেকে পরীক্ষা দেওয়া যাবে বই দেখেই...

Open-Book Examinations in CBSE: এবার ক্লাস নাইন থেকে পরীক্ষায় উত্তর লেখা যাবে বই দেখেই! হ্যাঁ, ছাপার ভুল নয়, আপনিও ভুল পড়ছেন না। অচিরেই এই ছবি দেখা যাবে পরীক্ষার হলে। তবে তা বাংলা বোর্ডের নয়, সিবিএসই বোর্ডের। এই ব্যবস্থাকে বলে 'ওপেন-বুক এগজামিনেশন'।

Updated By: Feb 22, 2024, 05:19 PM IST
CBSE: স্কুলশিক্ষায় আসছে অকল্পনীয় বদল! এবার ক্লাস নাইন থেকে পরীক্ষা দেওয়া যাবে বই দেখেই...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার ক্লাস নাইন থেকে পরীক্ষায় উত্তর লেখা যাবে বই দেখেই! হ্যাঁ, ছাপার ভুল নয়, আপনিও ভুল পড়ছেন না। অচিরেই এই ছবি দেখা যাবে পরীক্ষার হলে। তবে তা বাংলা বোর্ডের নয়, সিবিএসই বোর্ডের। এই ব্যবস্থাকে বলে 'ওপেন-বুক এগজামিনেশন'।

আরও পড়ুন: Jaya Ekadashi 2024: অতর্কিত সম্পত্তিলাভ, বিপুল অর্থপ্রাপ্তি, চাকরি ও ব্যবসায়ে অভাবনীয় সুখবর! কাদের সৌভাগ্য তুঙ্গে জয়া একাদশীতে?

'ওবিই' বা 'ওপেন-বুক এগজামিনেশন' ভারতে একটু নতুন হলেও, খুব আকাশ-থেকে-পড়া বিষয় নয়। উচ্চশিক্ষার ক্ষেত্রে পাশ্চাত্যে এইরকম পরীক্ষাব্যবস্থা অনেক দিনই আছে। ভারতে এবার 'সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন' নিয়ে আসছে এই 'ওপেন-বুক এগজামিনেশন' সিস্টেম।

'সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন' তথা সিবিএসই ক্লাস নাইন থেকে এই পরীক্ষা ব্যবস্থা আনতে চলেছে বলে শোনা যাচ্ছে। তারা এই 'ওবিই' বা 'ওপেন-বুক এগজামিনেশন' সিস্টেম চালাবে নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত। সিবিএসই বোর্ডের গভর্নিং বডি এই নিয়ে দস্তুরমতো ভাবনাচিন্তা চালাচ্ছে। সিবিএসই বোর্ডের গভর্নিং বডি ২০২৩ সালে তাদের একটি মিটিংয়ে এই বিষয়টি নিয়ে আলোচনা করেছে। এবং জানা গিয়েছে, তারা অচিরেই এই সিস্টেম লাগু করতে চলেছে।

এই ব্যবস্থার একটি পাইলট-রান শুরু হবে। এর জন্য বেছে নেওয়া হবে নির্দিষ্ট কয়েকটি স্কুলকে। ক্লাস নাইন ও ক্লাস টেনে এই সিস্টেমে পরীক্ষা নেওয়া হবে ইংরেজি ম্যাথমেটিক্স ও বিজ্ঞান। একাদশ ও দ্বাদশে নেওয়া হবে ইংরেজি, অঙ্ক ও বায়োলজি। দেখা হবে, এই সিস্টেমে উত্তর লিখতে পড়ুয়াদের কত সময় লাগছে।

আরও পড়ুন: Cuddling: উষ্ণ আলিঙ্গন শুধু মুগ্ধ যৌনতার গৌরচন্দ্রিকাই নয়! 'কাডলিং' শরীর-মনের বিস্ময়কর উপকার করে...

বোর্ডের তরফে বিষয়টি ব্যাখ্যা করে বলা হয়েছে, বই দেখে উত্তর লেখা মোটেই সহজ নয়। এতে শুধু উত্তর মুখস্থ করে এসে পরীক্ষার খাতায় সেসব উগরে দেওয়ার কোনও দরকার হবে না। বরং এই সিস্টেমে পরীক্ষার্থীর হায়ার-অর্ডার থিংকিং স্কিল, ক্রিটিক্যাল অ্যানালিসিসি বা প্রবলেম-সলভিং-এর ক্ষমতার পরীক্ষা নেওয়া হয়ে যাবে। যা প্রথাগত ভাবে পরীক্ষা দেওয়ার চেয়ে কঠিনই হবে। 'সিবিএসই' এর আগে 'ওটিবিএ' বা ওপেন টেক্সট-বেসড অ্যাসেসমেন্ট ব্যবস্থা প্রয়োগ ও পরীক্ষা করে দেখেছে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.