CBSE Result 2023: প্রকাশিত CBSE দ্বাদশের ফল, কীভাবে দেখা যাবে রেজাল্ট?

এবছর পাশের হার গত কয়েক বছরের থেকে অনেকটাই বেশি। এদিন ট্যুইটারে প্রথম এই রেজাল্ট প্রকাশের খবরটি জানান হয় তাদের অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে। এরপরই সিবিএসই এর অফিসিয়াল ওয়েবসাইট cbseresults.nic.in and cbse.gov.in এ রেজাল্ট প্রকাশ করেছে।

Updated By: May 12, 2023, 01:21 PM IST
CBSE Result 2023: প্রকাশিত CBSE দ্বাদশের ফল, কীভাবে দেখা যাবে রেজাল্ট?
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রকাশিত হল সিবিএসই দ্বাদশের এর রেজাল্ট। শুক্রবার সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন ফলপ্রকাশ করেছে। এদিন ট্যুইটারে প্রথম এই রেজাল্ট প্রকাশের খবরটি জানান হয় তাদের অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে। এরপরই সিবিএসই এর অফিসিয়াল ওয়েবসাইট cbseresults.nic.in and cbse.gov.in এ রেজাল্ট প্রকাশ করেছে। সিবিএসই দ্বাদশের ফল কবে জানতে পারা যাবে তা নিয়ে একাধিক ভুয়ো খবর এর আগে ছড়ায়।  বলা হয়েছিল ১১ মে রেজাল্ট প্রকাশিত হবে। যদিও বোর্ডের তরফে সরকারিভাবে কিছু জানান হয়নি আগে। বলা হয়েছিল ওই তারিখ ভুয়ো। নির্দিষ্ট দিনেই রেজাল্ট বোর্ডের তরফে জানান হবে।

আরও পড়ুন, Karnataka Assembly Election | Congress: কর্ণাটকের আগে একই ইভিএম ব্যবহার দক্ষিণ আফ্রিকায়! কংগ্রেসের অভিযোগের কী উত্তর কমিশনের?

এবছর পাশের হার গত কয়েক বছরের থেকে অনেকটাই বেশি। ২০১৯ এ পাশের হার ছিল ৮৩.৪০ শতাংশ। এবছর পাশের হার ৮৭.৩৩ শতাংশ, এমনটাই জানিয়েছে সিবিএসই। পাশাপাশি এও জানান হয়েছে বোর্ডের তরফে পড়ুয়াদের মেধার সাম্যতা বজায় রাখতে এবং অপ্রয়োজনীয় প্রতিযোগিতা এড়াতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারীদের এবছর আলাদাভাবে আর পুরস্কৃত করা হবে না। কারণ দেখা গিয়েছে হয়তো ০.১ শতাংশ বেশি পেয়েছে একে অপরের থেকে। সেই নম্বর দিয়ে মেধা যাচাইয়ের পথে হাটতে চায় না বোর্ড।

সিবিএসই বোর্ডে সর্বোত্তম পাস শতাংশ রাজ্য হল তিরুঅনন্তপুরম। যেখানে ৯৯.৯১ শতাংশ শিক্ষার্থী পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। অন্যদিকে উত্তরপ্রদেশে পাশের হার সবচেয়ে কম। প্রয়াগরাজে ৭৮.০৫ শতাংশ পড়ুয়া পাশ করেছে এই বোর্ডে। 

কীভাবে CBSE ক্লাস ১২ এর ফলাফল দেখবেন? 

শিক্ষার্থীদের যেকোনো একটি অফিসিয়াল ওয়েবসাইটে লগ ইন করতে হবে। যে পেজটি খুলবে সেখানে তাদের রোল নম্বর, অ্যাডমিট কার্ড আইডি, স্কুল নম্বর লিখতে বলা হবে। Submit বাটনে ক্লিক করার পর ফলাফল ঘোষণা করা হবে । শিক্ষার্থীদের সুবিধার জন্য প্রদর্শিত ফলাফলটি ডাউনলোড করা যেতে পারে। 

আরও পড়ুন, Cyclone Mocha: আরও শক্তি বাড়িয়ে এগিয়ে এল মোকা! প্রবল বৃষ্টির পূর্বাভাস, ঘূর্ণিঝড়ের অভিমুখ এখন কোনদিকে?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.