CBSE Class 10th Result 2024 Declared: প্রকাশিত হল সিবিএসই দশম শ্রেণির রেজাল্ট! পাশের হারে ছেলেদের তুলনায় ফের এগিয়ে মেয়েরা...

CBSE Class 10th Result 2024: এ বছর দশম শ্রেণির পরীক্ষায় সার্বিক পাশের হার ৯৩.৬০ শতাংশ। খুবই তাৎপর্যপপূর্ণ যে, সার্বিক পাশের হারে ছেলেদের তুলনায় ফের এগিয়ে মেয়েরা। দেশের মধ্যে পাশের হারের নিরিখে প্রথম স্থানে তিরুবনন্তপুরম।

Updated By: May 13, 2024, 02:08 PM IST
CBSE Class 10th Result 2024 Declared: প্রকাশিত হল সিবিএসই দশম শ্রেণির রেজাল্ট! পাশের হারে ছেলেদের তুলনায় ফের এগিয়ে মেয়েরা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সিবিএসই দ্বাদশ শ্রেণির রেজাল্ট প্রকাশের পাশাপাশি প্রকাশিত হল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন তথা সিবিএসই-র দশম শ্রেণির ফলাফলও। খুবই তাৎপর্যপপূর্ণ যে, সার্বিক পাশের হারে ছেলেদের তুলনায় ফের এগিয়ে মেয়েরা। এ বছর দশম শ্রেণির পরীক্ষায় সার্বিক পাশের হার ৯৩.৬০ শতাংশ! 

আরও পড়ুন: Narendra Modi In Bihar: রাঁধলেন হালুয়া, বেললেন রুটি! ভোটপ্রচারের আগে গুরুদ্বারে ব্যস্ত মোদী...

আজ, দেশ জুড়ে চলছে চতুর্থ দফার সাধারণ নির্বাচন। সেই নির্বাচন চলাকালীনই সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন তথা সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষার ফল প্রকাশিত হল। ওই ফল থেকে দেখা গেল, ছেলেদের তুলনায় সার্বিক পাশের হারে ফের এগিয়ে মেয়েরাই! যা খুবই তাৎপর্যপপূর্ণ। 

এ বছর দশম শ্রেণির পরীক্ষায় সার্বিক পাশের হার ৯৩.৬০ শতাংশ। ২০২৩ সালে মোট পাশের হার ছিল ৯৩.১২ শতাংশ। সার্বিক পাশের হার বৃ্দ্ধি পেয়েছে ০.৪৮ শতাংশ। ২০২৪-এ ছাত্রীদের পাশের হার শতাংশের হিসেবে ৯৪.৭৫। আর ছাত্রদের পাশের হার ৯২.৭১ শতাংশ। ২০২৩ সালে ছাত্রীদের পাশের হার ছিল ৯৪.২৫ শতাংশ। ছাত্রদের পাশের হার ছিল ৯২.২৭ শতাংশ।  দেশের মধ্যে পাশের হারের নিরিখে প্রথম স্থানে তিরুবনন্তপুরম।

পরীক্ষা শুরু হয়েছিল ১৫ ফেব্রুয়ারি, শেষ হয়েছিল ১৩ মার্চ। ২৮ দিন ধরে পরীক্ষা চলেছিল। পরীক্ষা শেষের ৬০ দিনের মাথায় ফল প্রকাশ করা হল।

জেনে নিন, কী ভাবে অনলাইনে দশম শ্রেণির ফল দেখবেন?

cbse.nic.in 
cbse.gov.in
cbseresults.nic.in 
results.cbse.nic.in 

এই চারটি ডোমেইন থেকে অনলাইনে ফলাফল দেখে নিতে পারবে পরীক্ষার্থীরা। এ ছাড়াও রয়েছে মোবাইল অ্যাপ এবং এসএমএস পরিষেবা। এসবের সাহায্যেও ফল জেনে নেওয়া যাচ্ছে।

গত ৩ মে দশম ও দ্বাদশের রেজাল্ট নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল সিবিএসসি। সেখানে বলা হয়েছিল, মে মাসের ২০ তারিখের পর প্রকাশ করা হবে ফল। কিন্তু তার আগেই আজ, সোমবারই দুই বোর্ডের পরীক্ষার রেজাল্ট প্রকাশ করল কেন্দ্রীয় বোর্ড। অস্বাস্থ্যকর প্রতিযোগিতা এড়াতে সিবিএসই বোর্ডের তরফে সংশ্লিষ্ট পরীক্ষার ফলাফলের নিরিখে কোনও মেধাতালিকা প্রকাশ করা হবে না বলে আগেই জানানো হয়েছিল।

প্রসঙ্গত, আজই প্রকাশিত হল সিবিএসই দ্বাদশ শ্রেণির রেজাল্টও। কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়েছে, এবার ৮৭.৯৮ শতাংশ পড়ুয়া পাশ করেছেন। গতবারের থেকে সামান্য বেড়েছে পাশের হার। ২০২৩ সালে সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষায় পাশের হার ছিল ৮৭.৩৩ শতাংশ। 

আরও পড়ুন: CBSE 12th Result 2024: প্রকাশিত হল সিবিএসই দ্বাদশ শ্রেণির রেজাল্ট! গতবারের চেয়ে সামান্য বাড়ল পাশের হার...

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের (সিবিএসই) দ্বাদশ শ্রেণির রেজাল্ট প্রকাশিত হল। পরীক্ষার্থীরা cbseresults.nic.in থেকে নিজেদের রেজাল্ট দেখতে পারবেন। তাছাড়া digilocker.gov.in, results.gov.in-র মতো ওয়েবসাইট থেকেও সিবিএসই দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার রেজাল্ট দেখা যাচ্ছে। কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়েছে, এবার ৮৭.৯৮ শতাংশ পড়ুয়া পাশ করেছেন। গতবারের থেকে সামান্য বেড়েছে পাশের হার। ২০২৩ সালে সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষায় পাশের হার ছিল ৮৭.৩৩ শতাংশ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.