দশম ও দ্বাদশের বোর্ডের পরীক্ষা এবার দুটি টার্মে, গুরুত্বপূর্ণ ঘোষণা CBSE-র

বোর্ডের তরফে বলা হয়েছে, দুই টার্মের পাশাপাশি নবম ও দশম শ্রেণির প্রাক্টিক্যাল, অ্য়াক্টিভিটি ও প্রজেক্ট ওয়ার্কের উপরে জোর দেওয়া হবে

Updated By: Jul 5, 2021, 10:00 PM IST
দশম ও দ্বাদশের বোর্ডের পরীক্ষা এবার দুটি টার্মে, গুরুত্বপূর্ণ ঘোষণা CBSE-র

নিজস্ব প্রতিবেদন: করোনা পরিস্থিতিতে সিলেবাস ও বোর্ডের পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করল CBSE।

সোমবার বোর্ডের(CBSE) তরফে জানানো হয়েছে, ২০২১-২২ শিক্ষাবর্ষে বোর্ডের পরীক্ষা হবে দুটি টার্মে। পঞ্চাশ শতাংশ সিলেবাসের উপরে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে নভেম্বর-ডিসেম্বর মাসে। অন্যদিকে, বাকী অংশের পরীক্ষা হবে আগামী মার্চ-এপ্রিল মাসে দ্বিতীয় টার্মে।

আরও পড়ুন-কার দেহে দ্বিতীয়বার ময়নাতদন্ত? জাতীয় মানবাধিকার কমিশনের দ্বারস্থ বিজেপি কর্মীর দাদা

করোনা পরিস্থিতিতে এবার বাতিল হয়েছে বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। দশমের পরীক্ষা বাতিলের পর দ্বাদশের পরীক্ষা নেওয়ার একটা চেষ্টা করেছিল বোর্ড। কিন্তু করোনা সংক্রমণ না কমায় শেষপর্যন্ত বাতিল করে দেওয়া হয় দ্বাদশের পরীক্ষাও। সেই অভিজ্ঞতার কথা মাথায় রেখে এই শিক্ষাবর্ষে দশম ও দ্বাদশ শ্রেণির মূল্যায়ণ নিয়েও বিশেষ পদ্ধতি অবলম্বন করছে বোর্ড।

আরও পড়ুন-পুরসভার ভ্যাকসিনের ভাণ্ডারে টান, মঙ্গলবার থেকে দ্বিতীয় ডোজে অগ্রাধিকার

স্কুলের ইন্টারন্যাল অ্যাসেসমেন্ট নিয়ে বোর্ডের তরফে বলা হয়েছে, দুই টার্মের পাশাপাশি নবম ও দশম শ্রেণির প্রাক্টিক্যাল, অ্য়াক্টিভিটি ও প্রজেক্ট ওয়ার্কের উপরে জোর দেওয়া হবে। দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে দুটি টার্মের পরীক্ষা ছাড়াও জোর দেওয়া হবে ইউনিট টেস্ট, অ্যাক্টিভিটি, প্রাকটিক্যাল ও প্রোজেক্টের উপরে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.