হরিয়ানায় বার্ড ফ্লুয়ে মৃত্যু ৪ লক্ষ মুরগির, একাধিক রাজ্যে ছড়াল আতঙ্ক

সংশ্লিষ্ট রাজ্যগুলির সঙ্গে বৈঠকে সংক্রমণ ঠেকাতে ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় সরকার।

Updated By: Jan 8, 2021, 08:04 PM IST
হরিয়ানায় বার্ড ফ্লুয়ে মৃত্যু ৪ লক্ষ মুরগির, একাধিক রাজ্যে ছড়াল আতঙ্ক

নিজস্ব প্রতিবেদন: করোনা আবহের মধ্যেই বার্ড ফ্লু (Bird Flu)। দেশের বিভিন্ন রাজ্যে এখন তা আতঙ্কের চেহারা নিয়েছে। হরিয়ানা, হিমাচলপ্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশ ও কেরলে ইতিমধ্যেই বার্ড ফ্লুর খবর মিলেছে। নতুন করে সংক্রমণের খবর এসেছে উত্তরাখণ্ড ও জম্মু-কাশ্মীর থেকে। হরিয়ানায় মৃত্যু হয়েছে ৪ লক্ষ মুরগির। 

গত ১০ দিনে শুধু হরিয়ানায় মৃত্যু হয়েছে ৪ লক্ষ মুরগির (Poultry Birds)। নমুনা সংগ্রহ করে পাঠানো হয় জলন্ধরের ল্যাবরেটরিতে। তবে নমুনায় বার্ড ফ্লু (Bird Flu) মেলেনি। তবে ভোপালের ল্যাবের রিপোর্টে ৩টির মধ্যে দুটি নমুনাতেই ধরা পড়েছে এইচ৫এন৮ ইনফ্লুয়েঞ্জা। এরপরই পোল্ট্রি পণ্যে নির্দেশিকা জারি করেছে হরিয়ানার পশুপালন দফতর। শুক্রবার হরিয়ানার পশুপালন দফতর বিবৃতি জারি করে জানিয়েছে, গত ১০ দিনে পঞ্চকুলায় ২০টি ফার্মে ৪ লক্ষ মুরগির মৃত্যু হয়েছে। জানা গিয়েছে, নমুনা পজিটিভ আসার পর হরিয়ানায় ১.৬০ লক্ষের বেশি মুরগি জবাই করা হবে। জারি হয়েছে হাই অ্যালার্ট।  

সংশ্লিষ্ট রাজ্যগুলির সঙ্গে বৈঠকে সংক্রমণ ঠেকাতে ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় সরকার। বুধবারই কেন্দ্র জানিয়েছিল, কেরল, রাজস্থান, মধ্যপ্রদেশ ও হিমাচলপ্রদেশের ১২টি অঞ্চলে ছড়িয়েছে বার্ড ফ্লু (Bird Flu)।  তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এতে ভয়ের কিছু নেই। সাধারণ তাপমাত্রায় রান্না করলেই ভাইরাস মরে যায়। কাঁচা মাংসের ক্ষেত্রে সাবধানতা অবলম্বল করতে হবে। হাত পরিষ্কার করা বাধ্যতামূলক। সাবান ও গরম জল ব্যবহার করলেই হবে। রান্না করা খাবার থেকে কোনও ব্যক্তির শরীরে বার্ড ফ্লুয়ের সংক্রমণ এখনও ঘটেনি।

অন্যদিকে, গত কয়েক দিনে দিল্লিতে ২০টি কাকের মৃত্যুর খবর মিলেছে। পরীক্ষার জন্য হয়েছে মরা কাকের নমুনা পাঠানো।   

আরও পড়ুন- 'কানুন ওয়াপসি হলেই ঘর ওয়াপসি', অষ্টম বৈঠকেও অনড় কৃষকরা

 

.