Zero Shadow Day: রোদে রাঙা ইটের পাঁজায় বসলেও আজ ভরদুপুরে উধাও হবে ছায়া! বিস্ময়...

Zero Shadow Day: সাধারণভাবে ঠিক মাথার উপরে সূর্য থাকলে মাটিতে কখনও কখনও ছায়া পড়ে না বা সবচেয়ে ছোট ছায়া পড়ে। তবে আজ যা হবে তা হবে একেবারেই অন্যরকম

Updated By: Apr 24, 2024, 10:23 AM IST
Zero Shadow Day: রোদে রাঙা ইটের পাঁজায় বসলেও আজ ভরদুপুরে উধাও হবে ছায়া! বিস্ময়...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অবাস্তব নয়, সত্যি। আজ দুপুরে উধাও হবে ছায়া। আজ বেলা বারোটার কিছু পরেই ছায়াহীন হবে বেঙ্গালুরু। রাস্তায় পথচলতি মানুষের ছায়া থাকবে না। গাড়িঘোড়া হবে ছায়াহীন। বেঙ্গালুরুতে আজ বেলা ১২টা ১৭ মিনিট থেকে বেলা ১২টি ২৩ মিনিট পর্যন্ত এমন পরিস্থিতির সৃষ্টি হবে।

আরও পড়ুন-দক্ষিণের ১০ জেলায় ফের শুরু তাপপ্রবাহ, সপ্তাহান্তে চরম পরিস্থিতি

রোদ থাকলেও ছায়া থাকবে না, এমন পরিস্থিতি বেঙ্গালুরু ছাড়াও দেখতে পাবেন হায়দারাবাদ, কন্যাকুমারী, মুম্বই ও ভোপালের মানুষজন। তবে সবচেয়ে ভালো বুঝতে পারবেন বেঙ্গালুরুর বাসিন্দারা। এনিয়ে বেশকিছু অনুষ্ঠানের আয়োজন করেছে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইন্সস্টিটিউট অব সায়েন্স(IIS)।

ছায়াহীন দিন কীভাবে

সাধারণভাবে ঠিক মাথার উপরে সূর্য থাকলে মাটিতে কখনও কখনও ছায়া পড়ে না বা সবচেয়ে ছোট ছায়া পড়ে। তবে আজ যা হবে তা হবে একেবারেই অন্যরকম। ফলে এটি কোনও আশ্চর্য ঘটনা নয় বরং একেবারেই জ্যোতিবৈজ্ঞানীক ঘটনা। একেই বলে জিরো শ্যাডো। আজ সেই দিন। তবে ভারতের সব জায়গা থেকে তা দেখা যাবে না।

উল্লেখ্য, পৃথিবী একটি অক্ষের উপরে ভর করে সূর্যের দিকে ঘোরে। আবার পৃথিবী নিজেও একটি অক্ষের উপরে ভর করে নিজে ঘোর। এই দুই অক্ষ পরস্পরের থেকে ২৩ ডিগ্রি হেলে রয়েছে। সূর্যের উত্তরায়ন ও দক্ষিণয়ানের সময়ে বছরে দুবার সূর্য ঠিক মাথার উপরে অবস্থান করে। এর ফলে কোনও ছায়া মাটিতে পড়ে না। ফলে কর্কটকান্তি রেখা ও মকরক্রান্তি রেখায় যারা বাস করে তারা বছরে এরকম ঘটনার সাক্ষী থাকেন। এটাই হল জিরে শ্যাডো ডে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.