Chaitra Navratri 2023 Maha Sanyog: নবরাত্রির মহাষ্টমীতে মহাযোগ, ভাগ্যে সুবর্ণ যোগ এই রাশির মানুষদের

জ্যোতিষশাস্ত্র অনুসারে, অষ্টমী তিথিতে গ্রহগুলির একটি মহামিলন ঘটছে। একটি শুভ কাকতালীয় ঘটনা ঘটতে চলেছে ৭০০ বছর পর। হিন্দু শাস্ত্রে উভয়েরই বিশেষ গুরুত্ব রয়েছে। গ্রহের ট্রানজিটের প্রভাবে সৃষ্টি হচ্ছে এই বিশেষ যোগ।

Updated By: Mar 24, 2023, 12:24 PM IST
Chaitra Navratri 2023 Maha Sanyog: নবরাত্রির মহাষ্টমীতে মহাযোগ, ভাগ্যে  সুবর্ণ যোগ এই রাশির মানুষদের
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চৈত্র নবরাত্রিতে আবাহন এবং উপাসনা করা হয় মাতৃশক্তির৷ দেবী দুর্গা পূজিতা হন তাঁর ৯ রূপে৷ ৯ দিনের প্রত্যেকটিতে পুজো করা হয় তাঁর ভিন্ন ৯ রূপের৷ ২২ মার্চ থেকে শুরু হয়েছে চৈত্র নবরাত্রি। জ্যোতিষশাস্ত্র অনুসারে, অষ্টমী তিথিতে গ্রহগুলির একটি মহামিলন ঘটছে। একটি শুভ কাকতালীয় ঘটনা ঘটতে চলেছে ৭০০ বছর পর। 

আরও পড়ুন, Ramzan 2023: জেনে নিন পবিত্র এই রমজান মাসে কী করা উচিত, কী নয়! ভাঙুন এই সব ভুল ধারণাও...

হিন্দু শাস্ত্রে উভয়েরই বিশেষ গুরুত্ব রয়েছে। গ্রহের ট্রানজিটের প্রভাবে সৃষ্টি হচ্ছে এই বিশেষ যোগ। ৪ মার্চ শুক্র গ্রহ মেষ রাশিতে বসেছে। শুক্র মেষ রাশিতে প্রবেশ করলে মালব্য যোগ তৈরি হচ্ছে। এই যোগের শুভ প্রভাব কন্যা রাশির জাতকরা দেখতে পাবেন। অন্যদিকে, মালব্য এবং হংস রাজযোগ মিথুন রাশির জাতকদের জন্য বিশেষ ফলদায়ক হবে। মীন রাশির জাতক জাতিকাদের শুভ দিন শুরু হবে মহাভাগ্য যোগ দিয়ে। এর ফলে সকল রাশির জাতক জাতিকাদের ভাগ্যের নক্ষত্র উজ্জ্বল হবে।

জ্যোতিষশাস্ত্র অনুসারে, মেষ রাশিতে শুক্রের গমনের কারণে মালব্য যোগ গঠিত হয়। মীন রাশিতে হংস যোগ এবং আরোহণে সূর্য থাকার কারণে মহাভাগ্য যোগ সৃষ্টি হচ্ছে।  জ্যোতিষশাস্ত্র অনুসারে দেবগুরু বৃহস্পতি বর্তমানে মীন রাশিতে অধিষ্ঠিত। মেষ রাশিতে গমন করতে চলেছে বুধ। অন্যদিকে, সূর্য মীন রাশিতে এবং শনি তার নিজস্ব রাশি কুম্ভ রাশিতে রয়েছে। শুক্র মেষ রাশিতে গমন করবে, যেখানে রাহু ইতিমধ্যেই বসে আছে। গ্রহের এই সংমিশ্রণের কারণে মালব্য, কেদার, হংস এবং মহাভাগ্য যোগ।

দৃক সিদ্ধান্ত পঞ্জিকা অনুযায়ী এ বছর চৈত্র নবরাত্রি শুরু হবে ২২ মার্চ৷ চলবে ৩০ মার্চ পর্যন্ত৷ এবারের নবরাত্রিতে ঘটস্থাপনের শুভ সময় হল ২২ মার্চ সকাল ৬.২৩ থেকে সকাল ৭.৩২ মিনিট পর্যন্ত৷ ঘটস্থাপনের তাৎপর্য হল চৈত্র নবরাত্রি বা বসন্ত নবরাত্রি উৎসব শুরু হল৷ নবরাত্রি ব্রতের ব্রতীদের কাছে এই নির্ঘণ্ট গুরুত্বপূর্ণ৷

আরও পড়ুন, Guru Gochar 2023: আর মাত্র ২৮ দিনের অপেক্ষা, বদলে যাবে এই পাঁচ রাশির ভাগ্য; পাবেন বিপুল অর্থ!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.