Bank FD Interest Rate: প্রতিযোগিতায় বিভিন্ন ব্যাংক, একদিনেই এফডিতে সুদ বৃদ্ধি চার ব্যাংকে

Bank FD Interest Rate: বেসরকারি থেকে শুরু করে সরকারি ব্যাংক সবাই গ্রাহকদের আকৃষ্ট করতে এফডি-র সুদের হার বাড়াচ্ছে। চারটি বড় ব্যাংক একদিনে সুদের হার বাড়ানোর কথা ঘোষণা করেছে। এতে গ্রাহকরা আশার আলো দেখতে পাচ্ছেন বলেই মনে করা হচ্ছে। যদিও সুদের হারের এই বৃদ্ধি বিভিন্ন তারিখ থেকে কার্যকর হয়েছে।

Updated By: Aug 19, 2022, 02:49 PM IST
Bank FD Interest Rate: প্রতিযোগিতায় বিভিন্ন ব্যাংক, একদিনেই এফডিতে সুদ বৃদ্ধি চার ব্যাংকে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) গত দুই মাসে তিনবার রেপো রেট বাড়িয়েছে। এর পরে, সঞ্চয় প্রকল্পে সুদের হার বাড়ানোর জন্য ব্যাংকগুলির মধ্যে প্রতিযোগিতা শুরু হয়ে গিয়েছে। রেপো রেট বাড়ানোর পর বিভিন্ন ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়ছে। বেসরকারি থেকে শুরু করে সরকারি ব্যাংক সবাই গ্রাহকদের আকৃষ্ট করতে এফডি-র সুদের হার বাড়াচ্ছে। চারটি বড় ব্যাংক একদিনে সুদের হার বাড়ানোর কথা ঘোষণা করেছে। এতে গ্রাহকরা আশার আলো দেখতে পাচ্ছেন বলেই মনে করা হচ্ছে। যদিও সুদের হারের এই বৃদ্ধি বিভিন্ন তারিখ থেকে কার্যকর হয়েছে। যে ব্যাংকগুলি সুদের হার পরিবর্তন করেছে তাদের মধ্যে রয়েছে আইডিএফসি ফার্স্ট ব্যাংক, এইচডিএফসি ব্যাংক, পঞ্জাব ন্যাশনাল ব্যাংক এবং কোটাক মাহিন্দ্রা ব্যাংক।

এইচডিএফসি ব্যাংক

দেশের সবচেয়ে বড় বেসরকারি ব্যাঙ্ক এইচডিএফসি আবারও সুদের হার বৃদ্ধি করেছে। এই ব্যাংক তার এফডি রেট বাড়িয়েছে ৮০ বেসিস পয়েন্ট। দুই মাস আগেও এফডি-র সুদ বাড়িয়েছিল এই ব্যাংক। ব্যাংকটি ২০২২ সালের ১৮ আগস্ট থেকে নতুন সুদের হারগুলি কার্যকর করেছে। ব্যাংক শুধুমাত্র ২ কোটি টাকার কম এফডি-তে সুদের হার বৃদ্ধি করেছে। এখন থেকে এক বছর থেকে দুই বছরের মেয়াদের এফডি-তে ৫.৫০ শতাংশ সুদ পাওয়া যাবে।

পঞ্জাব ন্যাশনাল ব্যাংক

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কও দুই কোটি টাকার কম স্থায়ী আমানতের ক্ষেত্রে সুদের হার বৃদ্ধি করেছে। ব্যাংকের নতুন সুদের হার ১৭ আগস্ট থেকে কার্যকর করা হয়েছে। ব্যাংকের তরফে জানানো এক বিবৃতিতে বলা হয়েছে, এক বছর থেকে তিন বছর মেয়াদী এবং পাঁচ বছর অথবা তার বেশি মেয়াদের এফডি-র সুদের হার বাড়ানো হয়েছে। দশ বছর পর্যন্ত এফডি-র হারও বাড়ানো হয়েছে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: Janmashtami 2022: দেশের একমাত্র মন্দির যেখানে রাধা নন, কৃষ্ণের সঙ্গী মীরাবাঈ!

আইডিএফসি ব্যাংক

অন্যান্য ব্যাংকের মতো, আইডিএফসি ব্যাংকও দুই কোটির কমের এফডি-তে সুদ বাড়িয়েছে। ১৬ আগস্ট থেকে এই নতুন হার কার্যকর করা হয়েছে। আইডিএফসি ব্যাঙ্কে, দুই বছর এক দিন থেকে ৭৪৯ ​​দিন মেয়াদের এফডি-তে ৬.৫০ শতাংশ সুদ পাওয়া যাবে। একই সময়ে, ৭৫০ দিনে ম্যাচিওর হওয়া এফডি-র উপর ৬.৯০ শতাংশ সুদ রয়েছে। ব্যাংক জানিয়েছে প্রবীণ নাগরিকদের ০.৫০ শতাংশ অতিরিক্ত সুদ দেওয়া হবে।

কোটাক মাহিন্দ্রা ব্যাংক

কোটাক মাহিন্দ্রা ব্যাংক ৩৯০ দিন থেকে তিন বছর পর্যন্ত এফডি-র সুদের হার বৃদ্ধি করেছে। ব্যাংকের তরফে জানানো হয়েছে, নতুন হার ১৭ আগস্ট থেকে প্রযোজ্য হবে। ৩৯০ দিন থেকে তিন বছর পর্যন্ত এফডি-গুলিকেও ব্যাঙ্কের সুদের হার বৃদ্ধিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। ব্যাংক ঘোষণা করেছে ২.৫০ থেকে ৫.৯০ শতাংশ সুদ পাওয়া যাবে সাত দিন থেকে দশ বছরের মধ্যে এফডি-এর জন্য। প্রবীণ নাগরিকরা ৩ থেকে ৬.৪০ শতাংশ পর্যন্ত সুদ পাবেন।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.