করোনা রুখতে বৈশাখী গরমে ঘরের এসির তাপমাত্রা কত রাখবেন, জানিয়ে দিল কেন্দ্র

তাপমাত্রা বাড়লেও ঘরের এয়ার কন্ডিশন মেশিনের তাপমাত্রা কত হবে তা নির্দেশিকা জারি করে বেঁধে দিল কেন্দ্রীয় সরকার। 

Edited By: সুদীপ দে | Updated By: Apr 26, 2020, 01:56 PM IST
করোনা রুখতে বৈশাখী গরমে ঘরের এসির তাপমাত্রা কত রাখবেন, জানিয়ে দিল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: বিগত দু-এক দিনের ঝড়-বৃষ্টির সুবাদে দিনের তাপমাত্রা এখন ২৮-২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করছে। রাতেও মোটামুটি আরামদায়ক পরিবেশ! তবে বৈশাখ মাস শুরু হয়ে গিয়েছে। তাপমাত্রা ক্রমশ বাড়বে। কিন্তু তাপমাত্রা বাড়লেও ঘরের এয়ার কন্ডিশন মেশিনের তাপমাত্রা খুব কমানো চলবে না। ঘরের এয়ার কন্ডিশন মেশিনের তাপমাত্রা কত হবে তা নির্দেশিকা জারি করে বেঁধে দিল কেন্দ্রীয় সরকার। উদ্দেশ্য একটাই, করোনা সংক্রমণ ঠেকানো।

সম্প্রতি কেন্দ্রীয় COVID-19 টাস্ক ফোর্স এবং আবহাওয়াবিদরা একত্রিত ভাবে ভারতের জলবায়ুর উপর সমীক্ষা করে দেখেছেন। এয়ার কন্ডিশন মেশিন প্রস্তুতকারী সংস্থাগুলির ইঞ্জিনিয়াদের সঙ্গেও কথা বলা হয়েছে। সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে ঘরের এয়ার কন্ডিশন মেশিনের তাপমাত্রা কত হবে তা জানিয়েছে ইন্ডিয়ান সোসাইটি অব হিটিং, রেফ্রিজারেটিং অ্যান্ড এয়ার কন্ডিশনার ইঞ্জিনিয়ারস। আর তাদের পরামর্শ অনুযায়ী, নয়া নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: লকডাউনে চাপ কমাতে মদ্যপান বাড়াতে পারে ভাইরাস সংক্রমণের ঝুঁকি!

কেন্দ্রের নতুন নির্দেশিকা অনুযায়ী, ঘরের এসি চালাতে হবে ২৪ থেকে ৩০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায়। ২৪ ডিগ্রি সেন্টিগ্রেডের কম তাপমাত্রা করা যাবে না। আপেক্ষিক আর্দ্রতা অন্তত ৪০ শতাংশ থাকতে হবে। সর্বোচ্চ আর্দ্রতা ৭০ শতাংশ পর্যন্ত রাখা যেতে পারে। বিশেষজ্ঞরা মনে করছেন ঘরের শুষ্ক, শীতল পরিবেশ ভাইরাসের সংক্রমণের পক্ষে অনুকূল হতে পারে। শুধু বাড়িতেই নয়, অফিসেও এসি চালাতে গেলে মানতে হবে এই নির্দেশ। এই নির্দেশিকায় বলা হয়েছে, এসি চালানোর সময়েও অফিসের একজস্ট ফ্যানও (Exhaust fan) চালু রাখতে হবে।

.