WBJEE Result 2022: জয়েন্টের মেধাতালিকায় CBSE-র জয়জয়কার, ৩ জন ISC-র, মাত্র ২ বাংলা বোর্ডের

 বাংলা বোর্ডের মোট ৪১ হাজার ৮৩৯ জন Rank পেয়েছে। শতাংশের বিচারে যা ৫২.০২ শতাংশ।

Updated By: Jun 17, 2022, 04:57 PM IST
WBJEE Result 2022: জয়েন্টের মেধাতালিকায় CBSE-র জয়জয়কার, ৩ জন ISC-র, মাত্র ২ বাংলা বোর্ডের
ছবিটি প্রতীকী

নিজস্ব প্রতিবেদন : জয়েন্টের মেধাতালিকায় এবার CBSE-র জয়জয়কার। মেধাতালিকার প্রথম ও দ্বিতীয়, দুই স্থানেই CBSE বোর্ডের পরীক্ষার্থী। এছাড়াও চতুর্থ, সপ্তম, অষ্টম স্থানেও রয়েছে  CBSE বোর্ডের পড়ুয়া। অন্যদিকে, মেধাতালিকায় ৩ জন আছে ISC-র। তৃতীয়, নবম ও দশম ISC বোর্ডের। মাত্র ২ জন জায়গা পেয়েছে বাংলা বোর্ডের। পঞ্চম ও ষষ্ঠ স্থান দখল করেছে ওয়েস্ট বেঙ্গল বোর্ডের পরীক্ষার্থী। যদিও সার্বিকভাবে বাংলা বোর্ডের রেজাল্ট ভালো। মোট উত্তীর্ণ পরীক্ষার্থীদের মধ্যে ৫২.০২ শতাংশ-ই বাংলা বোর্ডের। তবে মেধাতালিকায় সেভাবে দাগ কাটতে পারেনি বাংলা বোর্ড।

ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা জানান, এবার মোট পরীক্ষার্থী নাম নথিভুক্ত করেছিল ১ লাখ ১ হাজার ৪১৩ জন। তারমধ্যে পশ্চিমবঙ্গের ৬৯ হাজার ৪১৩ জন। আর বাইরের ইচ্ছুক পরীক্ষার্থী ছিল ৩২ হাজার। এরমধ্যে পরীক্ষা দিয়েছে ৮০.২৬ শতাংশ। অর্থাৎ মোট পরীক্ষা দিয়েছে ৮১ হাজার ৩৯৩ জন পরীক্ষার্থী। যারমধ্যে পশ্চিমবঙ্গের পরীক্ষার্থী ৬২ হাজার ৯১৩ জন, আর বাইরের পরীক্ষার্থী ১৮ হাজার ৪০৮ জন। 

তিনি বলেন, এখন মোট পরীক্ষার্থীদের মধ্যে ৯৮.০৫ শতাংশ-ই Rank পেয়েছে। অর্থাৎ উত্তীর্ণ হয়েছে বা Rank পেয়েছে মোট ৮০ হাজার ১৩২ জন । এদের মধ্যে ছাত্র ৫৮ হাজার ৬২৩ জন অর্থাৎ ৭৩.০২ শতাংশ। আর ছাত্রী ২১ হাজার ৫০৯ জন অর্থাৎ ২৬.০৮ শতাংশ। এখন উত্তীর্ণদের মধ্যে ৬১ হাজার ৭৯৪ জন পশ্চিমবঙ্গের পড়ুয়া। আর ১৮ হাজার ৩৩৮ জন বাংলার বাইরের পরীক্ষার্থী ছিল। 

সেইসঙ্গে চেয়ারম্যান মলয়েন্দু সাহা জানান, বোর্ড অনুসারে ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল ফর হায়ার সেকেন্ডারি এডুকেশনের উত্তীর্ণ পরীক্ষার্থীর সংখ্যা সর্বাধিক। বাংলা বোর্ডের মোট ৪১ হাজার ৮৩৯ জন Rank পেয়েছে। শতাংশের বিচারে যা ৫২.০২ শতাংশ। অন্যদিকে, CBSE-র ২২ হাজার ২২৭ জন অর্থাৎ ২৭.৭৪ শতাংশ Rank পেয়েছে। আর ISC-র ২ হাজার ১৪৬ জন অর্থাৎ ২.৬৮ শতাংশ এবং অন্যান্য বোর্ডের ১৩ হাজার ৯২০ জন অর্থাৎ ১৭.৩৭ শতাংশ উত্তীর্ণ হয়েছে। 

একনজরে দেখে নিন পূর্ণাঙ্গ মেধাতালিকা- WBJEE Result 2022: জয়েন্টে প্রথম ও দ্বিতীয় হিমাংশু-ই! রেজাল্টে শীর্ষে উত্তর ২৪ পরগনা, কলকাতা দ্বিতীয়

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.