SC On Same-Sex Marriage: 'সমপ্রেম সমস্ত মানুষের স্বাধীনতার অধিকার', সুপ্রিম রায়ে বিপ্লবের শুরু দেখছেন মদন

শীর্ষ আদালত রায়ে স্পষ্ট জানাল, "জীবনসঙ্গী নির্বাচন জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ। প্রত্যেক মানুষের সঙ্গী নির্বাচনের অধিকার আছে।" সে বিষয়েই কামারহাটির বিধায়ক মদন মিত্র রায়কে স্বাগত জানিয়ে সুপ্রিম কোর্টকে অভিনন্দন জানান। তিনি বলেন, এই রায় অত্যন্ত যুগান্তকারী ও সময়োপযোগী, বিপ্লবী রায়।

Updated By: Oct 17, 2023, 10:24 PM IST
SC On Same-Sex Marriage: 'সমপ্রেম সমস্ত মানুষের স্বাধীনতার অধিকার', সুপ্রিম রায়ে বিপ্লবের শুরু দেখছেন মদন
ফাইল ছবি

পায়েল অধিকারী: সমপ্রেম, সমলিঙ্গে বিবাহ মামলায় 'সুপ্রিম' রায়। রায় ঘোষণা করল প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে ৫ বিচারপতির ডিভিশন বেঞ্চ। সমলিঙ্গে বিবাহ অধিকারের আইনি সিদ্ধান্ত কার্যত সরকারের উপরেই ছাড়ল সুপ্রিম কোর্ট। সমপ্রেমের সামাজিক সম্পর্কে স্বীকৃতি আদালতের। সমকামী সম্পর্ক, বিয়ে নিয়ে কেন্দ্রকে বিশেষ কমিটি গঠনের নির্দেশও দিয়েছে সুপ্রিম কোর্ট। 

আরও পড়ুন, SC On Same-Sex Marriage: মহাভারতের মহাবীর অর্জুন পুরুষ, না কি নারী? তিনিই আদি 'ট্রান্সজেন্ডার'?

শীর্ষ আদালত রায়ে স্পষ্ট জানাল, "জীবনসঙ্গী নির্বাচন জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ। প্রত্যেক মানুষের সঙ্গী নির্বাচনের অধিকার আছে।" সে বিষয়েই কামারহাটির বিধায়ক মদন মিত্র রায়কে স্বাগত জানিয়ে সুপ্রিম কোর্টকে অভিনন্দন জানান। তিনি বলেন, এই রায় অত্যন্ত যুগান্তকারী ও সময়োপযোগী, বিপ্লবী রায়। যার রেশ থাকবে আজ থেকে হাজার বছর পরেও। আমি নিজে মনে করি কীসে আমি ভালো থাকব, কোন জামাটা পড়লে আমায় ভালো লাগবে, আমি ক্যারি করতে পারবো কি না তাতে কে কি ভাবলো কার ভালো লাগলো তাতে আমার কিছু যায় আসে না। ভালোবাসা ছেলের সঙ্গে ছেলের হতে পারে, ভালোবাসা ৮০ বছরের বৃদ্ধের সঙ্গে ১৯ বছরের মেয়ের হতে পারে, ভালোবাসা মেয়ের সঙ্গে মেয়ের হতে পারে।

সমকামী সম্পর্কে থাকা যুগলের শিশু দত্তক নেওয়ার অধিকার রয়েছে। অবিবাহিত যুগলও শিশু দত্তক নিতে পারবে। এদিন রায় দিতে গিয়ে এমনটাই জানান ডি ওয়াই চন্দ্রচূড়। সেই সিদ্ধান্তের উল্লেখেই তৃণমূল নেতা বলেন, কিন্তু আইনত তারা সন্তান ধারণ করার জায়গায় নেই। সমকামীরা গর্ভধারণ নিজেরা করতে পারবে না বলে দত্তক নেওয়ার স্বীকৃতি দিল এটা গর্বের বিষয়। সাধারণ মানুষের প্রতি অনুরোধ এনাদের সম্মান দিন।

 সাধারণের উদ্দেশ্যে কিছুটা তির্যক ভঙ্গিতেই মদন মিত্র বলেন, হলিউডের সেরা তারকা যদি অন্য কারও সন্তান দত্তক নেয় তাদের আমরা বলি হিরো অফ দ্য হিরোস। কত বড় বৈপ্লবিক সিদ্ধান্ত। যখন একজন সমপ্রেমী যুগল দত্তক নেয় তাকে আমরা বলি ওকে ছুঁয়ো না ছুঁয়ো না ছিঃ, ও যে চণ্ডালিনীর ঝি। আজকের দিনে ভালোবাসা যেমন জরুরি তেমনই ভালো রাখা ও ভালো থাকা জরুরি। সে কারণেই তো চিত্রাঙ্গদার সৃষ্টি। সুপ্রিম কোর্টের এই রায়কে সমর্থন করছি। কেবল খেয়াল রাখতে হবে আমার আনন্দ যেন অন্য কারও নিরানন্দের কারণ না হয়। 

আরও পড়ুন, SC Verdict On Same-Sex Marriage: সমপ্রেম নিয়ে আজ যা বলা হল সেই ধারণা ভারতে ৫০০০ বছর আগেই ছিল! আশ্চর্য হচ্ছেন?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.