Obesity: কীভাবে বাঁচবেন ওবেসিটি-দৈত্যের হাত থেকে? দিশা দেখাল কর্মশালা...

Obesity: ঘুণাক্ষরেও টের পাচ্ছেন না আপনি। অল্পতেই হয়ে পড়ছেন ক্লান্ত। চাকরি হোক বা ব্যবসা কিংবা হোম মেকিং-- চারপাশে হু হু করে বাড়ছে এই মেটাবলিক ওবেসিটিতে আক্রান্ত মানুষের সংখ্যা। যা অজান্তেই ডেকে আনতে পারে অকালমৃত্যুও!

Reported By: অয়ন ঘোষাল | Edited By: সৌমিত্র সেন | Updated By: Apr 8, 2024, 06:59 PM IST
Obesity: কীভাবে বাঁচবেন ওবেসিটি-দৈত্যের হাত থেকে? দিশা দেখাল কর্মশালা...

অয়ন ঘোষাল: আগে মানুষ রোগাকে দেখে নাক সিঁটকাতো, তাকে 'চিমড়ে' 'ঝাঁটাকাঠি' ইত্যাদি নানা বিশেষণে বিশেষায়িত করে মজা পেত। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে সেটা বদলেছে। এখন মানুষ বরং রোগা-ই হতে চাইছেন, রোগা-ই থাকতে চাইছেন। কেননা স্থূলতা ইদানীং সুস্থ জীবনের কাছে এক অভিশাপের মতো! 

আরও পড়ুন: Parakala Prabhakar: বিজেপি আসন্ন নির্বাচনে জিতলে দেশে আর ভোটই হবে না কোনও দিন! কেন বলছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর স্বামী?

আসলে মানুষ ক্রমশ জানতে পেরেছে বর্তমানের এই গতিময় জীবনের সঙ্গে পাল্লা দিয়ে শরীরের ওজন বেড়ে যাওয়াটা মোটেই ভালো নয়। সেটা একটি রোগ। আর এই রোগ বাড়লেই শরীরে বাসা বাঁধে আরও নানা রোগ। অফিসে প্রচণ্ড কাজের চাপ, খাওয়া-দাওয়ার কোনও নির্দিষ্ট সময় নেই, পেট ভরাতে ফাস্ট ফুড অথবা কোল্ড ড্রিংক, কিংবা জাংক ফুড খাওয়া-- এই অনিয়ন্ত্রিত জীবনযাপন থেকেই বাড়ছে ওজন। সঙ্গে থাকছে কাজের স্ট্রেস। যা মানুষকে করে তুলছে শারীরিকভাবে আরও দুর্বল। 

অথচ, সেটা ঘুণাক্ষরেও টের পাচ্ছেন না আপনি। অল্পতেই হয়ে পড়ছেন ক্লান্ত। চাকরি হোক বা ব্যবসা কিংবা হোম মেকিং-- চারপাশে হু হু করে বাড়ছে এই মেটাবলিক ওবেসিটিতে আক্রান্ত মানুষের সংখ্যা। যা অজান্তেই ডেকে আনতে পারে অকালমৃত্যুও!

ভাবছেন, কী ভাবে বাঁচবেন এই গোপন শত্রুর হাত থেকে? 

এভাবে ওজন বাড়ার কারণে যেসব শারীরিক সমস্যা সাধারণত দেখা যায় তা প্রতিরোধ করলেই এই শত্রুর হাত থেকে বাঁচা যাবে। সেই রাস্তা বা এই সংকটের সমাধানসূত্র বাতলে দিতেই শহরে সদ্য অনুষ্ঠিত হয়ে গেল স্বাস্থ্য বিষয়ক অভিনব এক কর্মশালা। যেখানে দেশ-বিদেশের স্বনামধন্য চিকিৎসকদের উপস্থিতিতে সাধারণ মানুষ সুযোগ পেলেন, ওজন বাড়ার পেছনে কী কী কারণ লুকিয়ে আছে তা নির্ণয় করার! জানলেন, কী ভাবে জীবনযাপন করলে নিয়ন্ত্রণে রাখা যাবে ওজনকে।

আরও পড়ুন: Chaitra Navratri | Ram Navami: কবে থেকে শুরু চৈত্র নবরাত্রি তিথি? রামচন্দ্রের সঙ্গে কী যোগ এই উৎসবের?

দেশের ৯০০ জন বিশেষজ্ঞের পাশাপাশি ৯০ জন অধ্যাপক ও গবেষকরা উপস্থিত ছিলেন এই স্বাস্থ্য-কর্মশালায়। সল্টলেকের এক পাঁচতারা হোটেলে 'অ্যাসোসিয়েশন অফ মেটাবলিক ওবেসিটি ফিজিশিয়ান অ্যান্ড ক্লিনিক্যাল এন্ডোক্রিনোলজিস্ট' নামক একটি সংস্থা আয়োজন করছিল এই বিশেষ স্বাস্থ্য সচেতনতা শিবিরের। ওবেসিটির মতো মারণ রোগকে আটকানো, পাশাপাশি কী ভাবে সুস্থ-স্বাভাবিক জীবন যাপন করা যায়, সে বিষয়ে মানুষকে এই কর্মশালায় দিশা দেখালেন চিকিৎসকরা। তাঁদের দাবি, চিকিৎসকদের পরামর্শ মেনে নির্দিষ্ট বিষয়গুলির উপর নজর রাখলেই নিয়ন্ত্রণে থাকবে শরীরের ওজন, শরীরকে ছুঁতে পারবে না কোনও রোগ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.