Rare and deadly albino cobra: ধবধবে সাদা কোবরা, বৃষ্টি হতেই বিরল এই বিষধর সাপ ঢুকল গৃহস্থের বাড়ি

দেখতে সাদা হলেও 'শান্তি'র লেশমাত্র এই এর শরীরে। জীববিজ্ঞানীদের কাছে এই সাপটি অত্যন্ত বিরল। ভারতে চট করে দেখা যায় না এই সাপটিকে। তবে এবার দেশেই মিলল এই কোবরা।

Updated By: May 13, 2023, 04:33 PM IST
Rare and deadly albino cobra: ধবধবে সাদা কোবরা, বৃষ্টি হতেই বিরল এই বিষধর সাপ ঢুকল গৃহস্থের বাড়ি
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'অ্যালবিনো' রোগের কথা আমরা কম বেশি সকলেই জানি। এই রোগে মানবদেহে মেলানিন তৈরি হয় না। ফলে ত্বকের রঙ হয় একদম ধবধবে সাদা। বহু মানুষ এই রোগে আক্রান্ত হয়৷ এটি ত্বকেরই এক ধরনের সমস্যা। কিন্তু তাই বলে 'অ্যালবিনো' সাপ? শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। একেবারে ধবধবে সাদা কোবরা। দেখতে সাদা হলেও 'শান্তি'র লেশমাত্র এই এর শরীরে। জীববিজ্ঞানীদের কাছে এই সাপটি অত্যন্ত বিরল। 

আরও পড়ুন, Mamata Banerjee: জনসংযোগ যাত্রায় অভিষেক; 'গর্বের কীর্তি, আরও হবে', ট্যুইট মমতার..

ভারতে চট করে দেখা যায় না এই সাপটিকে। তবে এবার দেশেই মিলল এই কোবরা। বৃষ্টি পড়তেই শীতঘুম ছেড়ে গৃহস্থের বাড়িতে হাজির বিষদর এই কোবরা। প্রথমে এই সাপটিকে চোখে পড়ে স্থানীয়দেরই। এলাকাটি জলে ভেসে যেতেই হঠাৎ চোখে পড়ে সাদা ফিতের মতো কী একটা প্রাণী যেন নড়েচড়ে এগিয়ে চলেছে। এটি যে ভয়ঙ্কর বিষধর কিং কোবরা তা অবশ্য কেউ জানত না। 

তবে সাপটি যাতে কারও ক্ষতি করতে না পারে সেটি ভেবে সাপটি ধরে ফেলে তা বস্তিবন্দি করে খবর দেওয়া হয় বনদফতরে। ঘটনাটি ঘটেছে তামিলনাড়ুর একটি এলাকায়। ওয়াইল্ড লাইফ অ্যান্ড নেচার্স কনজারভেশন ট্রাস্টের তরফে বলা হয়েছে, সাপটিকে স্থানীয়দের থেকে উদ্ধার করে জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে। প্রায় ৫ ফুট লম্বা এই সাপটির নাম - অ্যালবিনো ইন্ডিয়ান কোবরা (Naja Naja)।  

গোটা ঘটনাটি ফেসবুকে জানিয়েছে ওয়াইল্ড লাইফ কনজারভেশন। এই সাপটিকে অন্যান্য বড় প্রজাতির সাপ হিসেবে বলা হয়েছে। এই ধরনের কোবরার ছোবলে ভারতে একাধিক প্রাণহানির ঘটনা ঘটেছে। অ্যালবিনোসম একটি জেনেটিক রোগ। ত্বল, চুল, খোলসে মেলানিন তৈরিতে সাহায্য করে এটি। মা-বাবার দুজনেরই জিনে এই রোগ থাকলে তবেই বাচ্চার জিনে এটি আসে। প্রাণীদের ক্ষেত্রে যারা অ্যালবিনো হয় তাদের চোখের মণির রঙ হয় গোলাপি কিংবা লাল। এর ফলে তারা চোখে কম দেখে।

আরও পড়ুন, Mamata Banerjee: রাজ্যে ডাক্তারিতে ডিপ্লোমা? বিশেষজ্ঞ কমিটি গড়ল স্বাস্থ্য দফতর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.