Successful Stem Cell Transplant বিরল! ভুগছিলেন এইডস ও ব্লাড ক্যানসারে , তবুও সফল স্টেম সেল ট্রান্সপ্লান্ট

স্টেম সেল ট্রান্সপ্লান্ট করা হয়েছে এমন একজন ডোনরের মাধ্যমে যিনি স্বাভাবিক ভাবেই এইডস ভাইরাসের সংক্রমণমুক্ত।

Updated By: Jul 28, 2022, 06:44 PM IST
Successful Stem Cell Transplant বিরল! ভুগছিলেন এইডস ও ব্লাড ক্যানসারে , তবুও সফল স্টেম সেল ট্রান্সপ্লান্ট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এইডস এবং ব্লাড ক্য়ানসারে ভোগা এইচআইভি'র সব চেয়ে বয়স্ক রোগী সফল 'স্টেম সেল ট্রান্সপ্লান্ট' করাতে পারলেন। গত ৩১ বছর ধরে তিনি এইচআইভি নিয়ে ঘর করছেন। ১৯৮৮ সালে তাঁর শরীরে প্রথম এইচআইভি'র জীবাণু সংক্রমণের কথা জানা গিয়েছিল। গত ৩০ বছর ধরে রোগটিকে নিয়ন্ত্রণে রাখতে তিনি অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপি (এআরটি) করিয়েছেন। তবে গত ১৮ মাস ধরে তাঁর এই অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপি নেওয়া বন্ধ ছিল।

স্টেম সেল ট্রান্সপ্লান্ট করা হয়েছে এমন একজন ডোনরের মাধ্যমে যিনি স্বাভাবিক ভাবেই এইডস ভাইরাসের সংক্রমণমুক্ত। তিনিই এইচআইভি'র প্রবীণতম রোগী, ভুগেছেন ব্লাড ক্যানসারেও। এখন স্টেম সেল ট্রান্সপ্লান্টের জেরে দুটি থেকেই তিনি রেহাই পেয়েছেন।

কেউ কেউ স্টেম সেল ট্রান্সপ্লান্টের এই ঘটনাকে চিকিৎসার জগতে 'হোলি গ্রেইল' বলেছেন। বলেছেন, এই আরোগ্যের ঘটনাটি একটা আশার বিষয়, উৎসাহের বিষয়, বিশেষ করে তাঁদের কাছে, যাঁরা দীর্ঘদিন ধরে এইচআইভি'তে ভুগছেন। বিজ্ঞানী মহলেও এটা খুব চর্চিত একটা বিষয়।

এই সফল স্টেম সেল ট্রান্সপ্লান্টের খবরটি জানা গিয়েছে ইন্টারন্যাশনাল এইডস সোসাইটি (IAS)-র মিটিংয়ে। সেখানেই বিষয়টি ব্যাখ্যা করা হয়।  

কীভাবে এই জটিল ও বিরল অপারেশনটি সফল হল?

বিজ্ঞানীরা মনে করছেন, এটা সফল হয়েছে তার কারণ যে ডোনরের মাধ্যমে এটা সম্পন্ন করা গিয়েছে, তাঁর একটা বিরল জিনগত বিবর্তন রয়েছে। তাঁর শরীরে সেই রিসেপটরটি নেই যেটি থাকলে এইচআইভি সংক্রমণ ঘটে এবং ছড়িয়ে পড়ে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Debris from China Space: চিনা রকেটের ধ্বংসাবশেষ ধেয়ে আসছে পৃথিবীতে, আছড়ে পড়বে ভারতেও!

.