HIV AIDS: এসে গেল এইডস-এর নিরাময়, 'মেডিকেল মিরাকল' দেখালেন এই দেশের চিকিৎসকরা

HIV AIDS Treatment: যে রোগী এইচআইভি জয় করেছেন তিনি জার্মানিতে থাকেন। ২০০৮ সালে, তিনি এইচআইভি পজিটিভ হওয়ার কথা জানতে পারেন। তিন বছর পর তিনিও ব্লাড ক্যান্সারে আক্রান্ত হন। ২০১৩ সালে, তাকে একটি নতুন থেরাপির মাধ্যমে চিকিৎসা করা হয়েছিল, যা আজ পর্যন্ত কার্যকর কারণ তার শরীরে এইচআইভি পুনরায় ফিরে আসার কোনও লক্ষণ ছিল না।

Updated By: Feb 24, 2023, 01:33 PM IST
HIV AIDS: এসে গেল এইডস-এর নিরাময়, 'মেডিকেল মিরাকল' দেখালেন এই দেশের চিকিৎসকরা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এতদিন বিশ্বাস করা হত এইডস একটি দুরারোগ্য ব্যাধি। জীবন যুদ্ধে সবসময় হেরে যায় এইডস রোগী। কিন্তু বিশ্বে আবারও এমন এক অলৌকিক ঘটনা ঘটল যা চিকিৎসার ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা করেছে। ফ্রান্সের পাস্তুর ইনস্টিটিউট দাবি করেছে যে অস্থি মজ্জা স্টেম সেল ট্রান্সপ্লান্টেশনের মাধ্যমে এইচআইভি রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে উঠতে সক্ষম হয়েছেন। তিনি বিশ্বের তৃতীয় রোগী যিনি অস্থি মজ্জা প্রতিস্থাপনের মাধ্যমে এইচআইভি নিরাময় করেছেন।

বিশ্বের তৃতীয় রোগী

যে রোগী এইচআইভিকে জয় করেছেন তিনি জার্মানির ডুসেলডর্ফের বাসিন্দা। ২০০৮ সালে, এই রোগী জানতে পারেন যে তিনি এইচআইভি পজিটিভ। এরপর মাত্র ৩ বছর পরে তিনি ব্লাড ক্যান্সারে আক্রান্ত হন। যা একিউট মাইলয়েড লিউকেমিয়া হিসেবে চিহ্নিত হয়। ২০১৩ সালে, ডাক্তাররা স্টেম সেলের সাহায্যে তার অস্থি মজ্জা প্রতিস্থাপন করেছিলেন। একজন মহিলা দাতার কারণে এই প্রতিস্থাপন সম্ভব হয়েছে। মহিলা দাতার কাছ থেকে পাওয়া CCR5 মিউটেশন জিন রোগটিকে সম্পূর্ণরূপে শরীরে ছড়াতে বাধা দেয়।

ডাক্তার হতবাক

এই ঘটনা দেখে ডাক্তাররাও অবাক। এটি এক ধরনের বিরল জিন, যা কোষে এইচআইভি ছড়াতে বাধা দেয়। এর পরে, চিকিৎসকরা ২০১৮ সালে এইচআইভির জন্য দেওয়া অ্যান্টি-রেট্রোভাইরাল থেরাপি বন্ধ করার সিদ্ধান্ত নেন। এর পরে এই রোগীকে চার বছর ধরে পর্যবেক্ষণ করা হয়। এছাড়াও তাঁর উপরে অন্যান্য অনেক পরীক্ষা করা হয়েছিল। এই সময় চিকিৎসকরা যা দেখেন তা বিস্ময়কর। ওই রোগীর মধ্যে এইচআইভি ফিরে আসার কোনও লক্ষণ ছিল না।

স্টেম সেল ট্রান্সপ্লান্ট টিমোথি রে ব্রাউনের চিকিৎসার জন্য ২০০৭ সালে প্রথম ব্যবহার করা হয়েছিল। টিমোথি বার্লিন রোগী হিসেবেও পরিচিত। সেই সময়ে, ডাক্তাররা লিউকেমিয়া নিরাময়ের জন্য অস্থি মজ্জার বিপজ্জনক কোষগুলি ধ্বংস করেছিলেন।

আরও পড়ুন: Adenovirus: শিশুদের মধ্যে লাফিয়ে বাড়ছে সংক্রমণ, চরিত্র বদলে ভয়াল হয়ে উঠছে অ্যাডিনোভাইরাস!

অস্থি মজ্জা প্রতিস্থাপনের মাধ্যমে এইডস চিকিৎসা

অস্থি মজ্জা কি? এইচআইভি এইডস চিকিৎসার সঙ্গে বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্টের কী সম্পর্ক রয়েছে?

অস্থি মজ্জা হল এমন একটি পদার্থ যা হাড়ের মধ্যে পাওয়া যায় যাতে স্টেম কোষ থাকে। অস্থি মজ্জা ত্রুটিপূর্ণ হলে থ্যালাসেমিয়া, সিকেল সেল অ্যানিমিয়া, লিউকেমিয়ার মতো রোগ দেখা দেয়। যার চিকিৎসার জন্য রোগীর অস্থিমজ্জা প্রতিস্থাপন করা হয়।

অস্থি মজ্জা কাজ করা বন্ধ করে দিলে সেই সব রোগে অস্থিমজ্জা প্রতিস্থাপনের প্রয়োজন হয়। অস্থিমজ্জা প্রতিস্থাপনের জন্য, রোগীর সঙ্গে অস্থিমজ্জা দাতার অস্থিমজ্জার মিলে যাওয়া আবশ্যক।

এছাড়াও, হিউম্যান লিউকোসাইট অ্যান্টিজেন অর্থাৎ 'এইচএলএ'-এর মিল থাকাও প্রয়োজন। এইচএলএ আসলে এক ধরনের প্রোটিন যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা নিয়ন্ত্রণ করে।

আরও পড়ুন: Adenovirus spike in West Bengal: বসন্তের মরসুমে বাংলায় বাড়ছে অ্যাডিনো-প্রকোপ! কোন উপসর্গে বুঝবেন আপনিও আক্রান্ত কি না?

আপনার নিকটাত্মীয় ভাইবোনদের মধ্যে 'HLA' অনুরূপ হওয়ার সম্ভাবনা ২৫ শতাংশ থাকে। যেখানে অভিভাবকের ক্ষেত্রে এই সম্বাবনা মাত্র এক থেকে তিন শতাংশ।

যখন 'এইচএলএ' ১০০ শতাংশ মিলে যায়, তখন চিকিৎসকরা এর প্রতিস্থাপনের প্রস্তুতি শুরু করেন। অস্থি মজ্জা প্রতিস্থাপন একটি জটিল চিকিৎসা পদ্ধতি যেখানে ক্ষতিগ্রস্ত বা ধ্বংসপ্রাপ্ত স্টেম সেলগুলিকে সুস্থ অস্থি মজ্জা কোষ দিয়ে প্রতিস্থাপন করা হয়। এর প্রক্রিয়া দুই প্রকার। অটোলোগাস এবং অ্যালোজেনিক।

অটোলোগাস - এতে রোগীর রক্ত ​​থেকে স্টেম সেল বের করে নিরাপদ রাখা হয়। তারপর কেমোথেরাপি দেওয়া হয়। এর পরে একই স্টেম সেলগুলি শরীরে ফিরে আসে।

দ্বিতীয় প্রক্রিয়াটি অ্যালোজেনিক - এই প্রথমটিতে পরিবারের সদস্যের স্টেম সেল নেওয়া হয়। তার স্টেম সেল রোগীর শরীরে প্রবেশ করানো হয়।

WHO-এর তথ্য অনুযায়ী, ২০২১ সালে ৩ কোটি ৮৪ লাখ মানুষ এইডসে আক্রান্ত হয়েছে, যার মধ্যে ৬ লাখ ৫০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। সেই জন্য বোন ম্যারো ট্রান্সপ্লান্টকে এইডস রোগীদের জীবনের নতুন আশা বলে মনে হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.