Bangladesh: ইলিশের দাম ১ লাখ টাকা! সারা বছরের মধ্যে সব চেয়ে বেশি দামে এখনই বিকোচ্ছে রুপোলি শস্য...

Hilsa Price in Bangladesh: বর্তমানে মাছের খরা। জেলেরা নদীতে খুব কম মাছ পাচ্ছেন, তাই দাম এত বেশি। আগে ইলিশ প্রচুর আসত, এখন আসে না। নদীতেও মাছ খুব কম। আমদানি কম হলে ক্রেতাদের চাহিদাও মেটানো যায় না। তাই দাম চড়া। সারা বছরের মধ্যে সব চেয়ে বেশি দামে ইলিশ বিক্রি হচ্ছে এখনই।

Updated By: May 12, 2024, 03:20 PM IST
Bangladesh: ইলিশের দাম ১ লাখ টাকা! সারা বছরের মধ্যে সব চেয়ে বেশি দামে এখনই বিকোচ্ছে রুপোলি শস্য...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বর্তমানে মাছের খরা চলছে। নদীতে খুব কম মাছ মিলছে, তাই দাম এত বেশি। আগে ইলিশ প্রচুর আসত, এখন আসে না। তাই দাম চড়া। সারা বছরের মধ্যে সব চেয়ে বেশি দামে ইলিশ বিক্রি হচ্ছে এখনই। চাঁদপুর সদর উপজেলার হানারচর ইউনিয়নে হরিণা ফেরিঘাট-সংলগ্ন মাছের আড়তে চড়া দামে বিক্রি হচ্ছে ইলিশ-সহ অন্যান্য মাছ। এ আড়তে বর্তমানে ৯০০ গ্রাম ওজনের ১ মন ইলিশ ১ লাখ টাকা দরে বিক্রি হচ্ছে। নদীতে ইলিশ কম এবং আমদানি না থাকায় বাজারদরের এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে জানান ব্যবসায়ীরা।

আরও পড়ুন: Narendra Modi In Bengal: ব্যারাকপুরের 'বিজয় সংকল্প সভা' থেকে বাংলাকে ৫ গ্যারান্টি দিলেন মোদী! কী সেই প্রতিশ্রুতি?

শুক্রবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত এই ঘাটের আড়তে আনা ইলিশের এইরকম দরদাম জানা গিয়েছে। তবে এই ঘাটে সাধারণ ক্রেতার চেয়ে খুচরো ব্যবসায়ীদের সংখ্যা অনেক বেশি। তারা ঘাটের আড়ত থেকে তাজা ইলিশ কিনে শহরে এনে বিক্রি করেন।

এই মাছ-ঘাটে দুটি সময়ে জেলেরা ইলিশ নিয়ে আসেন। রাতে যারা মাছ ধরেন তাঁরা নিয়ে আসেন ভোরে এবং সকাল থেকে দুপুর পর্যন্ত যাঁরা মাছ ধরেন তাঁরা নিয়ে আসেন দুপুরের পর থেকে সন্ধ্যা পর্যন্ত। এছাড়াও দিন জুড়েই আড়তগুলিতে কমবেশি ইলিশ-সহ অন্যান্য মাছ বিক্রি হয়।

সরেজমিন গিয়ে দেখা গিয়েছে, চাঁদপুর শহর থেকে আসা একজন খুচরো ব্যবসায়ী ছোট ৩টি ইলিশ কিনলেন ৮০০ টাকায়। আর মাঝারি সাইজের ৩০০ থেকে ৪০০ গ্রাম ওজনের ৩টি কিনলেন ৩ হাজার টাকায়। পাশের আড়তে সকাল থেকে জমিয়ে রাখা ৯০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হয়েছে প্রতি কেজি ২ হাজার ৫০০ টাকায়! একজন ক্রেতা ৪টি ইলিশ কিনলেন ৯ হাজার ৪০০ টাকায়!

এক মাছ ব্যবসায়ী বলেন, আজকে ছোট সাইজের ইলিশ বিক্রি হয়েছে ৮০০ টাকা দরে। বড় সাইজের গুলি কেজি দরে বিক্রি হয়েছে। বড় সাইজের আড়াইশো গ্রাম মাছ প্রতি কেজি ৪০০ থেকে ৪৫০ টাকায়। নদীতে মাছ থাকলে প্রতিদিন এই আড়তে ১০ থেকে ১৫ মন ইলিশ বিক্রি হয়।

আরও পড়ুন: Lok Sabha Election 2024: 'এবার প্রধানমন্ত্রী হবেন মমতা বন্দ্যোপাধ্যায়'! 'প্রথম বাঙালি পিএম'? কে বলে দিলেন এত বড় কথা?

হরিণা ঘাট আড়তের এক মৎস্য ব্যবসায়ী বলেন, বর্তমানে মাছের খরা যাচ্ছে। জেলেরা নদীতে খুব কম মাছ পাচ্ছেন তাই দাম এত বেশি। আগে ইলিশ প্রচুর আসত কিন্তু এখন আসে না। মানুষও দাম বেশি দেখে ফিরে যায়। এই আড়তের এক প্রবীণ মাছ ব্যবসায়ী বলেন, নদীতে মাছ খুবই কম। আমদানি কম হলে ক্রেতাদের চাহিদা মেটানো যায় না। যে কারণে দাম খুব চড়া। সারা বছরের মধ্যে সব চেয়ে বেশি দামে ইলিশ বিক্রি হচ্ছে এখনই। তবে নদীতে জল বাড়লে অবস্থার পরিবর্তন ঘটবে। বর্ষা আসন্ন। ফলে আশা, বৃষ্টি হলে ইলিশ-সহ অন্যান্য মাছের আমদানি বাড়বে। দামও কমবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.