Maria Feliciana Death: সার্কাসের রিং থেকে 'কুইন অফ হাইট'! প্রয়াত বিশ্বের 'টলেস্ট' মহিলা...

Maria Feliciana Death: প্রয়াত 'উচ্চতার রানি'।  বিশ্বের সবচেয়ে লম্বা নারী মারিয়া ফেলিসিয়ানা ডস সান্তোস। মারিয়া ব্রাজিলের বাসিন্দা। শুক্রবার ২৬ এপ্রিল তিনি মারা গিয়েছেন।

Apr 29, 2024, 18:34 PM IST
1/6

মারিয়া ফেলিসিয়ানা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বের সবচেয়ে লম্বা নারী মারিয়া ফেলিসিয়ানা ডস সান্তোস। মারিয়া ব্রাজিলের বাসিন্দা। যাঁর উচ্চতা ৭ ফুট ৩.৮ ইঞ্চি। ৬০-এর দশকে মারিয়া 'উচ্চতার রানি' হিসাবে খ্যাতি অর্জন করেছিলেন। জানা গিয়েছে, শুক্রবার ২৬ এপ্রিল আরাকাজুর একটি বেসরকারি তিনি প্রয়াত হয়েছেন।

2/6

মারিয়া ফেলিসিয়ানা

দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন মারিয়া। জানা গিয়েছে, নিউমোনিয়ার আক্রান্ত হয়েছিলেন তিনি। তারপর থেকেই তিনি ওই বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৭৭।

3/6

মারিয়া ফেলিসিয়ানা

মারিয়া ১০ বছর বয়স পর্যন্ত একজন সাধারণ কিশোরীই ছিলেন। তারপর থেকেই তাঁর বয়স বৃদ্ধির সঙ্গে অবিশ্বাস্যভাবে উচ্চতাও বাড়তে থাকে।  ২০ বছর বয়সের মধ্যেই তার উচ্চতা দাঁড়ায় ৭ ফুট ৩.৮ ইঞ্চি।

4/6

মারিয়া ফেলিসিয়ানা

মারিয়া জন্মগ্রহণ করেন আম্পারো দো সাও ফ্রান্সিসকোতে। এমনকি তিনি খুব ভালো বাস্কেটবল খেলতেন। এরপর তরুণী বয়সে সার্কাসে যোগ দেন মারিয়া। অল্প কিছুদিনের মধ্যেই সার্কাসের জগতে তিনি জনপ্রিয় হয়ে ওঠেন। দেশ-বিদেশে ঘুরে সার্কাসের বিভিন্ন শো করতে শুরু করেন তিনি। সেই সময়ই তিনি 'উচ্চতার রানি' উপাধি অর্জন করেন।

5/6

মারিয়া ফেলিসিয়ানা

১৯৭০ সালে আরাকাজুতে শহরের সবচেয়ে উঁচু বিল্ডিংটি মারিয়ার নামে জনপ্রিয় হয়ে ওঠে। বিল্ডিংটির নাম ছিল এস্তাদো দে সার্জিপ। এটি ২৮তলা বিশিষ্ট। এর মধ্য দিয়ে মারিয়া ব্রাজিলের ইতিহাসে অমর হয়ে আছেন। ২০২২ সালের মে মাসে, এই বিল্ডিংটির প্রবেশদ্বারে মারিয়ার একটি মূর্তি বানিয়ে তাকে সম্মানিত করা হয়। মারিয়ার মৃত্যুতে আরাকাজুর মেয়র এডভালদো নোগুইরা রাজধানীতে তিন দিনের শোক ঘোষণা করেছেন। 

6/6

মারিয়া ফেলিসিয়ানা

মারিয়া ১২৭ বছর বয়সে বিয়ে করেন। তাঁর তিন সন্তান। দুজন ছেলের উচ্চতা প্রায় ৭ ফুট। আর একটি মেয়ে। বয়স বাড়ার সঙ্গে তিনি ক্রমশ সংকুচিত হয়ে গিয়েছিলেন। শেষ জীবনের ১৫ বছর তিনি হুইলচেয়ারে ছিলেন। বেশিরভাগ সময়ে তিনি ঘরেই থাকতেন।