Haldirams: হলদিরামের শেয়ার কিনতে চায় বহুজাতিক কোম্পানি, দর শুনলে চোখ কপালে উঠবে

Haldirams: এই প্রথম নয়। আগেও এই প্রবল জনপ্রিয় কোম্পানিকে কিনতে চেয়েছিল বহুজাতিক সংস্থা।  এর আগে হলদিরামকে কিনতে চেয়েছিল বেন ক্যাপিটাল, ওরাবাগ পিনবার্গ ও জেনারেল আটল্যান্টিকের মতো কোম্পানি।

Updated By: May 15, 2024, 03:21 PM IST
Haldirams: হলদিরামের শেয়ার কিনতে চায় বহুজাতিক কোম্পানি, দর শুনলে চোখ কপালে উঠবে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশের প্রসিদ্ধ মিষ্টি, স্যাকস প্রস্তুতকারক কোম্পানি হলদিরামকে কিনতে চায় বিদেশি বহজাতিক কোম্পানি। ১৯৩৭ সালে তৈরি এই কোম্পানির নাম এখন দেশের প্রতিটি প্রান্তের মানুষ জানেন। সেই হলদিরামের প্রায় সত্তর শতাংশ শেয়ার কিনতে বিদেশি কোম্পানি যে পরিমাট টাকা দিতে চায় তা জানলে মাথা ঘুরে যাবে।

আরও পড়ুন-গাজায় রাষ্ট্রসংঘের গাড়িতে হামলা, নিহত ভারতীয় সেনার অবসরপ্রাপ্ত কর্ণেল

অবুধাবি ও সিঙ্গাপুরের দুটি কোম্পানি হলদিরামের ৭৬ শতাংশ শেয়ার কেনার জন্য দিতে চাইছে ৮.৫ মিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় তা ৭০,৯৮২ কোটি টাকা।  এনিয়ে হলদিরামের তরফ কোনওকিছু জানা যায়নি। হলদিরাম ফুড ইন্টারন্যানাল পরিচালিত হয় নাগপুর থেকে। হলদিরাম স্যাকস পরিচালিত হয় দিল্লি থেকে। এই দুটি উইং এক মিশে গিয়ে হলদিরাম স্য়াকস ফুড হিসেবে  আত্মপ্রকাশ করতে চলেছে।

২০২২ সালে কোম্পানির নাগপুরের উইং আয় করেছিল ৩৬২২ কোটি টাকা। অন্যদিকে, দিল্লি উইং এই বছর আয় করেছিল  ৫,২৪৮ কোটি টাকা।

হলদিরামকে কেনার চেষ্টা এই প্রথম নয়। আগেও এই প্রবল জনপ্রিয় কোম্পানিকে কিনতে চেয়েছিল বহুজাতিক সংস্থা।  এর আগে হলদিরামকে কিনতে চেয়েছিল বেন ক্যাপিটাল, ওরাবাগ পিনবার্গ ও জেনারেল আটল্যান্টিকের মতো কোম্পানি।

১৯৩৭ সালে রাজস্থানের বিকানেরে প্রতিষ্ঠা হয় হলদিরামের। তার পর থেকে ধীরে ধীর এই জায়গায় এসেছে কোম্পানিটি। এখন এটি আন্তর্জাতিক মহলেও পৌঁছে গিয়েছে। বর্তমানে হলদিরামের পণ্য বিক্রি হয়ে ৮০টি দেশে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.