Viral Video: বর্ণবিদ্বেষের চূড়ান্ত! কৃষ্ণাঙ্গ কর্মীদের লাঠি দিয়ে বেধড়ক মার ম্যানেজারের...

Manager Beating Workers: ম্যানেজারের হাতে বেধড়ক মার কর্মীর। সেই ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। ভিডিয়োটি একজন নেটনাগরিক এক্স হ্যান্ডেলে শেয়ার করেন।

Updated By: May 4, 2024, 09:13 AM IST
Viral Video: বর্ণবিদ্বেষের চূড়ান্ত! কৃষ্ণাঙ্গ কর্মীদের লাঠি দিয়ে বেধড়ক মার ম্যানেজারের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ম্যানেজারের হাতে বেধড়ক মার কর্মীর। সেই ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। ভিডিয়োটি একজন নেটনাগরিক এক্স হ্যান্ডেলে শেয়ার করেন। ক্যাপশনে লেখেন, 'চিনা ম্যানেজার তাঁর কর্মচারীদের সঙ্গে ট্রান্স আটলান্টিক ক্রীতদাসের মত আচরণ করছে।' ভিডিয়োতে দেখা গিয়েছে, একজন চিনা ম্যানেজার তাঁর আফ্রিকান কর্মচারীদের মারচ্ছে। 

বিস্তারিত ভিডিয়োতে দেখা গিয়েছে, দুজন কর্মচারী ভয়ে এক জায়গায় জবুথবু হয়ে বসে আছেন। চিনা ম্যানেজার তাঁদের উপর চিৎকার করছে। তারপরে তিনি একটি লাঠি বের করেন এবং কোনও গুরুতর আঘাত এড়াতে তাদের মাথা ঢেকে থাকা শ্রমিকদের নির্দয়ভাবে মারতে শুরু করেন।

আরও পড়ুন:Kazakhstan: স্ত্রীকে আট ঘণ্টা ধরে নাগাড়ে পিটিয়ে মেরে ফেলল মন্ত্রী!

জাতীয় সংবাদ সংস্থা ভিডিয়োটির সত্যতা যাচাই করেননি। তবে ভিডিয়োটি প্রায় ১২ মিলিয়ন ভিউ পেয়ে গিয়েছে। এটি দেখে  বর্ণবিদ্বেষ ও দাসত্বের বিতর্ক জন্ম দিয়েছে। যিনি ভিডিয়োটি প্রকাশ্যে নিয়ে আসেন। তিনি ক্যাপশনে আরও লেখেন, 'আফ্রিকার শ্বেতাঙ্গের চেয়ে অনেক বেশি বর্ণবাদী।'

ভিডিয়োটি দেখে নেটিজেনরা ক্ষোভে ফেটে পড়েছে। একজন ইউজার লেখেন, 'সারা বিশ্বে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে। কিন্তু আমরা আগে এইসবের জন্য আমেরিকার বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাই।' আরেকজন লেখেন, 'প্রত্যেক জাতিতে ক্রীতদাস আছে এবং তারই মধ্যে দুষ্ট লোক আছে।' অন্য একজন লেখেন, 'সময় এসেছে সকল ভালো মানুষদের, যারা প্রতিটি জাতিতে সংখ্যাগরিষ্ঠ, তাদের সকল জাতিতে দুষ্টদের বিরুদ্ধে একত্রে দাঁড়ানোর।' আবার কেউ লেখেন, 'নিদর্য়ভাবে কর্মচারীদের মারবেন না। খুবই অসুস্থ এবং জঘন্য।'

তবে এই ঘটনা এই প্রথম নয়। গত বছরের এপ্রিলে, সংবাদ সংস্থা এএনআই একটি প্রতিবেদন প্রকাশ করেছিল যাতে চিনা প্রকল্প পরিচালকদের দ্বারা আফ্রিকান শ্রমিকদের প্রতি খারাপ আচরণের কথা তুলে ধরা হয়েছিল।

আরও পড়ুন:Jo Biden on India: 'ভারত বিদেশিদের প্রতি বিদ্বেষপূর্ণ'! কেন বিজেপিশাসিত ভারতকে সহসা আক্রমণ বাইডেনের?

জেনেভা ডেইলির উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থাটি বলেছে যে আফ্রিকায় স্থানীয় শ্রমিকদের নির্যাতিত করা হয় এবং জোর করে কঠিন পরিস্থিতিতে কাজ করানো হয় এবং চুক্তির বেতনের চেয়ে কম মজুরি দেওয়া হয়। প্রতিবেদনে আরও বলা হয়েছে যে এই কর্মচারীদের প্রায়শই বেশি সময় ধরে কাজ করানো হয়।

২০২২ সালে, মধ্য আফ্রিকার রুয়ান্ডার একটি আদালত চত্বরে এক কর্মীকে বেত্রাঘাত করা হয়। ভিডিয়োটি নেটপাড়ায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। তারপরে অভিযুক্ত চিনা নাগরকি সান শুজুনকে ২০ বছরের কারাদণ্ডের শাস্তি দেওয়া হয়।
মামলাটি বহু আফ্রিকানকে ক্ষুব্ধ করে। এই সিদ্ধান্তের পর, রুয়ান্ডার রাজধানী কিগালিতে চিনা দূতাবাস একটি বিরল বিবৃতি দিয়েছে। এটি রুয়ান্ডার নাগরিকদের স্থানীয় আইন অনুসরণ করার জন্য সতর্ক করেছে। 
তার এক বছর আগে, কেনিয়ার একজন কর্মীকে তার চাইনিজ রেস্তোরাঁর ম্যানেজার বেঘড়ক মারধর করে। তারপরে আদালত নির্যাতিতকে ২৫ হাজার ডলারের বেশি পুরস্কার দিয়েছিল। চিন আফ্রিকান দেশগুলির সঙ্গে বাণিজ্য অংশীদারিত্ব গড়ে তুলেছে, যারা তাদের সমৃদ্ধ খনিজ সম্পদের জন্য পরিচিত।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.