ভেনিস, ইতালি

ঐতিহাসিক রোমান সাম্রাজ্যের ইতিহাসের জন্য পরিচিত ইতালি। অধিক পর্যটকের কারণে এখানের ইকোসিস্টেম নষ্ট হয়ে যাচ্ছে।

গ্রেট ব্যারিয়ার রিফ, অস্ট্রেলিয়া

গ্রেট ব্যারিয়ার রিফ, বিশ্বব্যাপী বৃহত্তম প্রবাল প্রাচীর সিস্টেম এবং একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। প্রাচীরটি সমুদ্রের তাপমাত্রা বৃদ্ধি, দূষণ এবং নৌকা এবং পর্যটনের ক্ষতির মতো চ্যালেঞ্জের মুখোমুখি হয়, যা এর স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলেছে।

মাচু পিচু, পেরু

আন্দিজ পর্বতমালার উঁচুতে অবস্থিত, মাচু পিচু বিশ্বের অন্যতম আইকনিক প্রত্নতাত্ত্বিক স্থান। এর জনপ্রিয়তা প্রাচীন পাথরের কাঠামোর ক্ষয়, সূক্ষ্ম বাস্তুতন্ত্রের ক্ষতি এবং ইনকা ট্রেইল বরাবর ভিড়ের বিষয়ে উদ্বেগ সৃষ্টি করেছে।

ডুব্রোভনিক, ক্রোয়েশিয়া

মধ্যযুগীয় প্রাচীর ঘেরা শহর ডুব্রোভনিক। টিভি সিরিজ 'গেম অফ থ্রোনস'-এর শ্যুটিং এখানে হওয়ার পর পর্যটকদের সমুদ্র ওঠে। ফলে শহরের অবকাঠামোর উপর চাপ সৃষ্টি করেছে, ঐতিহাসিক স্থানগুলির ক্ষতি করেছে।

বালি, ইন্দোনেশিয়া

বালির অত্যাশ্চর্য সৈকত, বিশ্বব্যাপী ভ্রমণকারীদের জন্য একটি প্রিয় গন্তব্য। অধিক পর্যটকের ফলে এখানে পরিবেশের অবনতি, যানজট এবং জলের ঘাটতি এবং জমির বিরোধ নিয়ে পর্যটক ও স্থানীয়দের মধ্যে সংঘর্ষ হয়েছে।

বার্সেলোনা, স্পেন

বার্সেলোনার প্রাণবন্ত শহরটি ওভারট্যুরিজমের কারণে নানান সমস্যার মুখোমুখি হয়েছে। স্থানীয়রা আকাশচুম্বী ভাড়া, জনাকীর্ণ রাস্তায়, এবং দৈনন্দিন জীবনে ব্যাঘাতের বিরুদ্ধে প্রতিবাদ করেছে।

আঙ্কোর ওয়াট, কম্বোডিয়া

আঙ্কোর ওয়াটের বিস্তৃত মন্দির কমপ্লেক্স দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম আইকনিক ল্যান্ডমার্ক। এখানে সূক্ষ্ম খোদাই, প্রাচীন কাঠামোর ক্ষয় এবং আশেপাশের সম্প্রদায় এবং পরিবেশের উপর ব্যাপক পর্যটনের প্রভাব সম্পর্কে উদ্বেগ দেখা দিয়েছে।

প্রাগ

প্রাগের রূপকথার শহর, ঐতিহাসিক কেন্দ্র এবং একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। প্রায়ই পর্যটকদের ভিড়ে থাকে, যার ফলে রাস্তায় ভিড়, অবকাঠামোর উপর চাপ এবং স্থানীয়দের জন্য আবাসন খরচ বেড়ে যায়।

VIEW ALL

Read Next Story