Rohit Vemula Case: 'দলিত ছিলেন না রোহিত ভেমুলা', পুলিসের ক্লিনচিটের পর ফের খুলছে এই কেস!

হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের এই গবেষকের আত্মহত্যার ঘটনায় ইতিমধ্য়েই প্রাক্তন উপাচার্য ও বিজেপি নেতাদের ক্লিনচিট দেওয়া হয়েছে। তেলেঙ্গানা হাইকোর্টে এই বিষয়ে একটি ক্লোজার রিপোর্ট দাখিল করেছে।

Updated By: May 4, 2024, 07:48 PM IST
Rohit Vemula Case: 'দলিত ছিলেন না রোহিত ভেমুলা', পুলিসের ক্লিনচিটের পর ফের খুলছে এই কেস!
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিজেপি নেতাদের ক্লিনচিট দিয়ে রোহিত ভেমুলা কেস বন্ধ করে দিয়েছিল পুলিস। কিন্তু রোহিত ভেমুলা মামলায় দেশের মানুষের প্রতিক্রিয়া এবং সহানুভূতি কথা মাথায়া রেখে রেভান্থ রেড্ডির সরকার এই মামলা পুনরায় খোলার সিন্ধান্ত নিল। হায়দরাবাদের আদালতে তেলেঙ্গানা পুলিসে ক্লোজার রিপোর্ট দাখিল করার কয়েক ঘন্টা পরে পুনরায় তদন্তের সিদ্ধান্ত নিয়েছে তেলেঙ্গানা সরকার।

আরও পড়ুন, Viral Video: শিক্ষিকা দেরিতে আসায় তাঁকে বেধড়ক মার প্রিন্সিপ্যালের; গালে খামচে দিলেন, ভাইরাল হল ভিডিয়ো

তেলেঙ্গানা পুলিসের ডিজিপি রবি গুপ্তা জানান, পুনরায় তদন্ত হবে এই মামলার। যার জন্য আদালতের অনুমতিও নেওয়া হবে বলে দাবি করেন ওই আধিকারিক। এর আগে এই মামলা বন্ধ করার কথা জানিয়ে দিয়েছিল প্রশাসন। কিন্তু রোহিত ভেমুলার মা, দাদা ও অন্যান্যরা প্রতিবাদ জানান।

উল্লেখ্য, পুলিসের রিপোর্টে স্পষ্ট উল্লেখ করা হয়েছে, রোহিত ভেমুলা দলিত ছিলেন না। তাঁর জনজাতি বা সিডিউল কাস্ট সার্টিফিকেট নকল ছিল। সত্য সামনে চলে আসার ভয়েই আত্মহত্যা করে রোহিত ভেমুলা।  ২০১৬ সলের জানুয়ারি মাসে মৃত্যু হয় রোহিতের। এরপরই বিশ্ববিদ্যালয়গুলিতে দলিতদের প্রতি বৈষম্যের বিরুদ্ধে দেশব্যাপী বিক্ষোভের সূত্রপাত হয়। এমনকি সেই সময় প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও ঘটনার প্রতিবাদ করেছিলেন এবং অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও দাবি করেছিলেন। 

পুলিসের তদন্তে ইঙ্গিত পাওয়া যায়, নিজের জাত সংক্রান্ত আসল পরিচয় ফাঁস হয়ে যাওয়ার ভয়েই নিজের জীবন শেষ করে দেন রোহিত। তিনি তপশিলি জাতির না হওয়া সত্ত্বেও সেই পরিচয় দিয়েছিলেন। ২০১৫ সালে কেন্দ্রীয় মন্ত্রী বন্দারু দত্তাত্রেয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রককে চিঠি দিয়ে দাবি করেন, বিশ্ববিদ্যালয়ে বর্ণবিদ্বেষ, মৌলবাদ ও জাতীয়তা-বিরোধী রাজনীতি চলছে। এরপরেই রোহিত আত্মহত্যা করায় বিতর্ক তুঙ্গে ওঠে।

আরও পড়ুন, Supreme Court In Dowry Case: সহ্য করুন একটু! আপস করাই বিয়ের ভিত্তি: সুপ্রিম কোর্ট

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.