Sita Navami 2024: জেনে নিন কবে সীতানবমী, তিথি কখন? কী এর বিশেষ তাৎপর্য...

Sita Navami 2024: সীতানবমী বা জানকী নবমী আগামীকাল। মাত্র কয়েকদিন আগেই রামনবমী হয়ে গেল। এবার সীতানবমী। সীতানবমী হল সীতার জন্মদিন। রামের স্ত্রী তথা লীলাসঙ্গিনী সীতা এই তিথিতে জন্মগ্রহণ করেছেন বলে মনে করা হয়।

Updated By: May 15, 2024, 08:10 PM IST
Sita Navami 2024: জেনে নিন কবে সীতানবমী, তিথি কখন? কী এর বিশেষ তাৎপর্য...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সীতানবমী বা জানকী নবমী আগামীকাল। মাত্র কয়েকদিন আগেই রামনবমী হয়ে গেল। এবার সীতানবমী। সীতানবমী সীতার জন্মদিন। রামের স্ত্রী তথা লীলাসঙ্গিনী সীতা এই তিথিতে জন্মগ্রহণ করেছেন বলে মনে করা হয়। প্রতি বছর বৈশাখ মাসে এই তিথি পড়ে। বৈশাখ মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে দিনটি পালিত হয়। সারা বিশ্বের অগণিত হিন্দু দিনটি গভীর শ্রদ্ধা ও মর্যাদার সঙ্গে পালন করে।

আরও পড়ুন: Research on Melanoma: অভাবনীয়! নিজের উদ্ভাবিত চিকিৎসায় ক্যানসারমুক্ত হলেন এক চিকিৎসক...

সীতানবমী অবশ্য আশ্চর্য কোনও জিনিস নয়। এর মূল খুঁজে পাওয়া যায় রামায়ণেই। সীতার জন্মও খুব অলৌকিক। মাটি থেকে লাঙলের ফলায় উঠে এসেছিলেন তিনি। মিথিলায় জনক রাজা এক যজ্ঞ করছিলেন। সেই যজ্ঞের অংশ হিসেবে তাঁকে জমিতে হলকর্ষণ করতে হয়েছিল। তখনই লাঙলের ফলার মুখে রাজা এক ফুটফুটে কন্যাসন্তানকে আবিষ্কার করেন! তিনিই সীতা। তিনি ধরিত্রীকন্যা, এ পৃথিবীর সন্তান। তাই মাটির কোলেই শেষ ঠাঁই নিয়েছিলেন সীতা।

সীতাকে জনক পরম মমতায় ও স্নেহে-ভালোবাসায় বড় করে তুলেছিলেন। পরবর্তীকালে অযোধ্যাপতি রামের সঙ্গে তাঁর বিয়েও দেন তিনি। সীতার জীবন অবশ্য গভীর দুঃখময়। স্বামীসঙ্গলাভ হলেও স্বামীসুখ তিনি সেভাবে পেলেন কই? বিয়ের পরে-পরেই রামের বনবাসের সঙ্গী হলেন-- কত বিপদ কষ্ট মেনে নিয়ে জীবনযাপন। তারপর রাবণ তাঁকে অপহরণ করলেন, রাম যুদ্ধ করে তাঁকে উদ্ধার করলেন। তাঁকে একবার অগ্নিপরীক্ষা দিতে হল। তারপর অবশ্য কিছু দিন সুখে দিন যাপন করলেও আবার প্রজাদের চাপে জীবনে এল দুঃখ। রাম তাঁকে আশ্রমে পাঠিয়ে দিলেন। সে একরকম বর্জনই। আরও পরে, লবকুশের জন্মের পরেও রাম তাঁকে আর একবার অগ্নিপরীক্ষা দিতে বলেন। তখন আর সর্বংসহা সীতা পারেননি। তিনি তাঁর মায়ের কাছে প্রার্থনা করেন, মা যেন তাঁকে কোলে তুলে নেন।

কিন্তু এরই মধ্যে রাম-সীতা যতটুকু দাম্পত্যের দৃষ্টান্ত স্থাপন করে গিয়েছেন তা সারা দেশের মানুষের মনে দৃষ্টান্তস্বরূপ হয়ে আছে। আজও রাম-সীতার জীবনযাপনকেই আদর্শ মানা হয় দেশ জুড়ে।    

সেই আদর্শকে মাথায় রেখেই সারা দেশ এবার পালন করবে সীতানবমী। এ বছর সীতানবমী পড়েছে আগামীকাল বৃহস্পতিবার ১৬ মে। তিথি পড়ছে সকাল ৬টা ২২ মিনিটে। শেষ হচ্ছে পরদিন সকাল ৮.৪৮ মিনিটে। 

আরও পড়ুন: Bangladesh Weather: আবার ফিরে এসেছে অসহ্য তীব্র সেই তাপপ্রবাহ! আর কত এই দীর্ঘ দগ্ধ দিন...

বিবাহিত মহিলারা বিশেষ করে সীতানবমী পালন করেন। তাঁরা এদিন মা সীতার পুজো করেন, আরাধনা করেন। নিজেদের জীবনে তাঁর আশীর্বাদ চান। প্রার্থনা করেন, তাঁদের স্বামী যেন রামের মতোই হন। 

(Disclaimer: প্রচলিত ধর্মীয় রীতি, শাস্ত্র বা তত্ত্বের ভিত্তিতে এই পরামর্শ দেওয়া হয়েছে। এটি মানা বা না মানার সুপারিশ করা হচ্ছে না। বিশ্বাস ব্যক্তিগত বিষয়। সচেতন পাঠক যা করবেন স্বদায়িত্বে। আমাদের সম্পাদকীয় দফতরের কোনও দায়বদ্ধতা নেই।)

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.