High Blood Sugar: ওষুধ ছাড়া এই ৫ পাতাতেই কমিয়ে ফেলুন হাই ব্লাড সুগার!

High Blood Sugar: হাই ব্লাড সুগার যা ডায়াবেটিস নামেও পরিচিত, এই রোগ এখন ঘরে-ঘরে। রক্তে শর্করার মাত্রা যদি নিয়ন্ত্রণে না রাখা হয় তবে এই রোগ আমাদের শরীরকে ভিতর থেকে দুর্বল করে দেয় এবং সময়ের সঙ্গে সঙ্গে এটি আমাদের অঙ্গ-প্রত্যঙ্গকে প্রভাবিত করতে শুরু করে। ডায়াবেটিস রোগীরা তাঁদের স্বাস্থ্যের যত্ন না নিলে তাঁরা কিডনি রোগ ও হৃদরোগেরও সম্মুখীন হতে পারেন। এখন ডাক্তারদের দেওয়া ওষুধ ছাড়াও বেশ কিছু ভেষজ পাতা রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে।

Nov 02, 2023, 10:30 AM IST
1/5

অশ্বগন্ধা

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: আয়ুর্বেদে অন্যতম ব্যবহৃত ভেষজ ওষুধ অশ্বগন্ধা। ডায়াবেটিসের জন্য অত্যন্ত উপকারী এই পাতা। দুই ধরনের ডায়াবেটিস রোগীর জন্য এটি উপকারী। বিশেষজ্ঞদের মতে, অশ্বগন্ধা রক্তে শর্করার মাত্রা কমায়। এর মূল এবং পাতাকে বেটে রস বার করে ওষুধ হিসাবে ব্যবহার করা হয়। এছাড়াও আপনি যদি শুধুই পাতা ব্যবহার করতে চান, তবে পাতাগুলিকে শুকিয়ে পাউডার বানান। এরপর কুসুম গরম জলের সঙ্গে ওই পাউডারকে মিশিয়ে খান, এতে ডায়াবেটিস রোগীরা উপকার পাবেন।

2/5

কারি পাতা

ফাইবারের ভান্ডার কারি পাতা। দক্ষিণ ভারতীয় খাবারে এই পাতা ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এর পাশাপাশি এটি ডায়াবেটিস রোগীদের জন্য দুর্দান্ত উপকারী। কারি পাতা ফাইবারে সমৃদ্ধ হওয়ায় হজমের সমস্যা দূর হয় এবং রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখে। এটি ইনসুলিনের কার্যকারিতাকে বাড়ায়। তাই প্রতিদিন সকালে কিছু কারি পাতা চিবিয়ে খাওয়া খুবই ফলপ্রসূ হবে।  

3/5

আম পাতা

পেকটিন, ভিটামিন সি এবং ফাইবারে সমৃদ্ধ আম পাতা। আশ্চর্যজনকভাবে আম ডায়াবেটিস রোগীদের একদম খাওয়া বারণ। আর অন্যদিকে এর পাতা হাই ব্লাড সুগারের পাশাপাশি উচ্চ কোলেস্টেরলযুক্ত রোগীদের জন্য  খুবই উপকারী। আম পাতাকে জলে সিদ্ধ করুন। এরপর ওই অবস্থাতেই সারা রাত রেখে দিন। সকালে এই জল খেয়ে নিন।

4/5

মেথি পাতা

আয়ুর্বেদিক গুণে ভরপুর মেথি পাতা। এই পাতা ব্যবহার স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। আপনি যদি এর পাতা বা বীজ খান তবে তা রক্তে শর্করার মাত্রা কমাতে অনেকাংশে সাহায্য করবে।   

5/5

নিম পাতা

নিম পাতা তেতো হলেও সুস্বাস্থ্যে এর উপকারিতা বিশাল। নিয়মিত নিম পাতা খেলে রক্তে শর্করার মাত্রা কমতে পারে।  উচ্চ রক্তচাপ বা উচ্চ কোলেস্টেরলের মাত্রাযুক্ত রোগীদের জন্যও এটি অত্যন্ত উপকারী।  নিয়মিত নিমের রস বা এক মুঠো পাতা চিবিয়ে খেতে পারেন। তবে সতর্ক থাকতে হবে কারণ অতিরিক্ত খেলে, রক্তে শর্করার মাত্রা খুব কমে যেতে পারে। তাই নিয়মিত শর্করার মাত্রা পর্যবেক্ষণ করতে থাকা উচিত।