Health Benefits: ফলের রাজা আম খেতেই শুধু সুস্বাদু নয়,রক্তে Uric Acid এর মাত্রাও কমায়

Sep 17, 2021, 19:31 PM IST
1/5

রক্তে Uric acid এর বাড়ার সমস্যা অত্যন্ত গুরুত্বপূর্ণ

নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি রক্তে Uric acid এর বাড়ার সমস্যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।  ঠিক সময়ে খেয়াল না করলে বা চিকিৎসকের পরামর্শ না নিলে প্রাণঘাতী পর্যন্ত হতে পারে।  কারণ শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বৃদ্ধি অনেক সমস্যা সৃষ্টি করতে পারে। ইউরিক অ্যাসিড রাসায়নিক যা বাত এবং গাউট সৃষ্টি করে। এর থেকেই বাতেরও ব্যথা হয়। 

2/5

কখনও Uric Acid এর সমস্যা থেকে হার্ট অ্যাটাকও হতে পারে

কখনও Uric Acid এর সমস্যা থেকে হার্ট অ্যাটাক, কিডনি ব্যর্থতা, ব্রেন স্ট্রোক এবং একাধিক অঙ্গের মতো প্রাণঘাতীরও ঝুঁকি থাকতে পারে।

3/5

Uric Acid বৃদ্ধির প্রাথমিক দিনগুলিতে, জয়েন্টে ব্যথা, ফোলা, লাল ভাব, বদহজম এবং ঘন ঘন প্রস্রাবের মতো সমস্যা অনুভব করতে পারেন কোনও রোগী

Uric Acid  বৃদ্ধির প্রাথমিক দিনগুলিতে, জয়েন্টে ব্যথা, ফোলা, লাল ভাব, বদহজম এবং ঘন ঘন প্রস্রাবের মতো সমস্যা অনুভব করতে পারেন কোনও রোগী।  কিডনির মাধ্যমে শরীরের সমস্ত ক্ষতিকারক বর্জ্য পদার্থ ফিল্টার করার পরে ইউরিক অ্যাসিড মলমূত্রের মাধ্যমে বেরিয়ে আসে। কিন্তু যখন শরীরে এর পরিমাণ বেড়ে যায়, তখন তা হাড়ের মধ্যে জমা হতে শুরু করে। বিশেষজ্ঞদের মতে, শরীরে ইউরিক এসিডের মাত্রা নিয়ন্ত্রণ করা যায় ঘরোয়া পদ্ধতিতে। তার জন্য রোজ ওষুধ না খেলেও চলে। গবেষণায় প্রমাণিত, আম খেলে Uric Acid এর সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। 

4/5

ফলের রাজা আম খেতে সবাই ভালবাসে কিন্তু আম খেলে Uric Acid এর সমস্যা থেকে মুক্তি পেতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

ফলের রাজা আম খেতে সবাই ভালবাসে  কিন্তু আম খেলে Uric Acid এর সমস্যা থেকে মুক্তি পেতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞদের মতে, ইউরিক অ্যাসিডের রোগীদের রক্ত চাপ বেড়ে যাওয়ার প্রবণতা বেশি। আমে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট ইউরিক অ্যাসিডের কারণে হওয়া জয়েন্টের ব্যথা কমায় এবং রক্ত চাপও নিয়ন্ত্রণ করে। তাই নিয়মিত আম খাওয়া যায়। 

5/5

আমে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন সি, কপার, ফোলেট, ভিটামিন এ, ই, বি ৫ এবং বি ৬ রয়েছে

এছাড়াও আমে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন সি, কপার, ফোলেট, ভিটামিন এ, ই, বি ৫ এবং বি ৬ রয়েছে। এমন পরিস্থিতিতে, উচ্চ ইউরিক অ্যাসিডের রোগীদের আম খাওয়ার পরামর্শ দেওয়া হয়। আম কেটে এমনিই অথবা ম্যাঙ্গো শেক কিং ম্যাঙ্গো স্মুদি হিসেবেও খাওয়া যেতে পারে।